সমুদ্র সম্পদকে কাজে লাগানোর আহবান প্রধানমন্ত্রীর

সমুদ্র সম্পদকে কাজে লাগানোর আহবান প্রধানমন্ত্রীর

শেয়ার করুন

2017-07-19_bss-05_683614নিজস্ব প্রতিবেদক :

আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে আন্তর্জাতিকভাবে দেশ পুরস্কৃত হয়, আর বিএনপি থাকলে হয় তিরস্কৃত । এমন মন্তব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার। জাতীয় মৎস সপ্তাহ ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি । বলেন, গুরুত্ব দিতে হবে গভীর সমুদ্র থেকে মাছ এবং সমুদ্র সম্পদ আহরনের উপর।

“মাছ চাষে গড়ব দেশ, বদলে দেব বাংলাদেশ” এমন শ্লোগান নিয়ে শুরু হলো জাতীয় মৎস সপ্তাহ ২০১৭ । মৎস সম্পদ উৎপাদনে উৎসাহিত করতে এ কর্মসূচী  চলবে আগামী ২৪ জুলাই পর্যন্ত। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন।

মৎস সম্পদ উৎপাদনে বিশেষ ভুমিকা রাখায় দুটি ক্যাটাগরিতে এবার ১৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনীতদের হাতে পুরষ্কারের অর্থ এবং সম্মাননা স্মারক তুলেন দেন।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, জিডিপিতে ৩ দশমিক ৬৮ (ছয় আট) ভাগ অবদান প্রাণীজ আমিষের। তাই আমিষের অভাব পুরনে দেশের জলাভুমির সঠিক ব্যবহার দরকার । তেমনি দরকার মাছের উৎপাদন বৃদ্ধিতে নতুন নতুন গবেষণারও।

দেশের চাহিদা মিটিয়ে মৎস সম্পদ বিদেশে রপ্তানিও হচ্ছে । আর এক্ষেত্রে ব্যবসায়ীদের প্রতি দেশের সুনাম অক্ষুন্ন রাখার আহবান প্রধানমন্ত্রীর ।

মিয়ানমার এবং ভারতের সঙ্গে বিরোধ মেটায় বাংলাদেশ এখন বিশাল সমুদ্রসীমার মালিক । তাই কিভাবে এটিকে কাজে লাগানো যায়, সে লক্ষে কাজ করার আহবান জানান শেখ হাসিনা।

অনুষ্ঠান শেষে, প্রধানমন্ত্রী তাঁর সরকারী বাসভবণ গনভবণের লেকে মৎস সপ্তাহ উপলক্ষে মাছের পোনা অবমুক্ত করেন ।