সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ

শেয়ার করুন
নিজস্ব প্রতিবেদক :
বিচারকদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দিয়ে আনা, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল সংক্রান্ত হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে বিচারপতিদের অপসারণ ক্ষমতা থাকছে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতেই।

সোমবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির আপিল বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা সরকারের আপিল সর্বসম্মতিক্রমে খারিজ করে দেন। ফলে মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী আর টিকলো না।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর ৯ আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেন। রুলের শুনানি শেষে গত বছর সংশোধনীটি বাতিল করে রায় দেন হাইকোর্টের বিশেষ বেঞ্চ। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করেন।

গত ১ জুন আপিল বিভাগ মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রেখেছিল।

গত ৮ মে আপিল বিভাগে শুনানি শুরুর পর সব মিলিয়ে ১১ দিন রাষ্ট্র ও রিট আবেদনকারীর বক্তব্য শোনেন প্রধান বিচারপতি এস কে সিনহাসহ সর্বোচ্চ আদালতের বিচারকরা।

এছাড়া আমিচি কিউরি হিসেবে সুপ্রিম কোর্টের ১০ জন আইনজীবীর বক্তব্যও শোনে আপিল বিভাগ; যাদের মধ্যে একজন বাদে অন্য সবার কথায় হাই কোর্টের রায়ের পক্ষেই তাদের অবস্থান তুলে ধরেন।

২০১৪ সালে সংসদে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হল। এরপর এটা নিয়ে শুরু হয় রাজনৈতিক বিতর্ক। এর পর এই সংশোধনীর বিরুদ্ধে আসদুজ্জামান সিদ্দিকীসহ সুপ্রিম কোর্টের ৯ জন আইনজীবী একটি রিট আবেদন করেন হাইকোর্টে।

২০১৬ সালে হাইকোর্টের তিন বিচারপতির বেঞ্চের সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে দেওয়া রায়ে সংবিধানের এই সংশোধনী অবৈধ ঘোষণা করা হয়।

মামলাটির শুনানিতে আপিল বিভাগ অ্যামিকাস কিউরি বা আদালতবন্ধু হিসেবে যে ১০ জন জ্যেষ্ঠ আইনজীবীর বক্তব্য শোনেন, তার মধ্যে কামাল হোসেনসহ নয়জনই সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিলের পক্ষে অর্থাৎ ষোড়শ সংশোধনী বাতিলের পক্ষে মত দেন। সংবিধানের এই সংশোধনের পক্ষে অবস্থান জানান শুধু আজমালুল হোসেন কিউসি।

আদালত মোট ১২ জন আইনজীবীকে অ্যামিচি কিউরি হিসেবে নিয়োগ দিয়েছিল। তাদের মধ্যে ব্যারিস্টার রফিক-উল হক ও ব্যারিস্টার শফিক আহমেদ মতামত দেননি।

শুনানিতে প্রধান বিচারপতি এস কে সিনহা প্রশ্ন রেখেছিলেন, কোনো বিচারককে অপসারণের প্রক্রিয়ার সময় যদি সংসদে কোনো দলের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা না থাকে তখন কী হবে?

এর উত্তরে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের নেতা মতিন খসরুর উত্তর ছিল, “সেটা পরবর্তী প্রজন্ম দেখবে।”