শনিবার ঢাকায় শুরু হচ্ছে আইপিইউ এর সম্মেলন

শনিবার ঢাকায় শুরু হচ্ছে আইপিইউ এর সম্মেলন

শেয়ার করুন

IPU_conference20160430160057নিজস্ব প্রতিবেদক :

শনিবার ঢাকায় শুরু হচ্ছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ এর পাঁচ দিনব্যাপী সম্মেলন। এতে অংশ নিবেন ১৩২ দেশের স্পীকার, ডেপুটি স্পীকার এবং সংসদ সদস্যরা। এখন পর্যন্ত বাংলাদেশে সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন এটি।

প্রথমবারের মত বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বের ১৭১ দেশের পার্লামেন্টের সম্মিলিত সংগঠন, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন -আইপিইউ’র সম্মেলন ।

আন্তর্জাতিক মর্যাদাসম্পন্ন এ সম্মেলনে ১৩২ দেশ থেকে অংশ নিচ্ছেন  ৫৩ জন স্পীকার, ৩১ জন ডেপুটি স্পীকার এবং ৬০০  আইন প্রণেতাসহ ১৫ শতাধিক প্রতিনিধি।

বিশ্বের সবচেয়ে বড় এই ফোরামের ২৮ তম সভাপতি হিসেবে দায়িত্বপালন করছেন বাংলাদেশের জাতীয় সংসদের সদস্য সাবের হোসেন চৌধুরী। সফলভাবেই সম্মেলন সম্পন্ন হবে বলে আশাবাদী তিনি।

আইপিইউ সভাপতি বলছেন, বিশ্ব সম্প্রদায়ের কাছে বাংলাদেশকে তুলে ধরার এটি একটি অনন্য সুযোগ। যা কাজে লাগাতে চায় বাংলাদেশ। তাঁর মতে, বৈদেশিক বিনিয়োগ, বাণিজ্য এবং কূটনীতির ক্ষেত্রে এই সম্মেলন দেশের জন্য ইতিবাচক ভূমিকা রাখবে ।

১৮৮৯ সালে প্রতিষ্ঠিত আইপিইউ’র সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায়। ১৭১টি সদস্য ছাড়াও এর ১১ টি সহযোগী সদস্য রয়েছে । ১৯৭২ সালে বাংলাদেশ মর্যাদাপূর্ণ এই ফোরামের সদস্যপদ লাভ করে। পরবর্তী আইপিইউ সম্মেলন অনুষ্ঠিত হবে রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গে।

শনিবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় আনুষ্ঠানিকভাবে সম্মেলনের উদ্বোধন করবেন। পরবর্তী সেশনগুলো হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র।