রোহিঙ্গা সঙ্কট অবসানে বিশ্বনেতাদের সামনে প্রধানমন্ত্রীর তিন প্রস্তাব

রোহিঙ্গা সঙ্কট অবসানে বিশ্বনেতাদের সামনে প্রধানমন্ত্রীর তিন প্রস্তাব

শেয়ার করুন

to7mi6r2নিজস্ব প্রতিবেদক :

এক বছরের বেশি সময় ধরে চলমান রোহিঙ্গা সঙ্কট অবসানে, তিনটি প্রস্তাব বিশ্বনেতাদের সামনে তুলে ধরেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিউইয়র্কে, গ্লোবাল ইমপ্যাক্ট অন রিফিউজি শীর্ষক এক উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রস্তাবগুলো উত্থাপন করেন। প্রধানমন্ত্রীর প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে, মিয়ানমারকে রোহিঙ্গাদের প্রতি বৈষম্যমূলক আইন ও নীতি বাতিল এবং বৈষম্যমূলক আচরণ বন্ধ করা। রোহিঙ্গাদের জোরপূর্বক স্থানান্তরিত করার প্রকৃত কারণগুলো খুঁজে বের করা। মিয়ানমারের রোহিঙ্গাদের নাগরিক সুরক্ষা ও অধিকার নিশ্চিত করে একটি সহায়ক পরিবেশ তৈরি করা। প্রয়োজনে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠারও প্রস্তাব দেন শেখ হাসিনা।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের সুপারিশের আলোকে ন্যায়বিচার ও জবাবদিহি নিশ্চিত করে, মিয়ানমারের নৃশংসতার হাত থেকে রোহিঙ্গাদের বাঁচাতে কার্যকর পদক্ষেপ নেয়ারও প্রস্তাব দেন তিনি। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা এ বৈঠকের আয়োজন করে। এতে অংশ নেন বিভিন্ন সদস্য দেশের প্রতিনিধিরা। বিশ্ব নেতাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের সৃস্টি, তাই তাদের-ই এর সমাধান করতে হবে।