রেল ভ্রমণে স্বাস্থ্যবিধি আরো শিথিল হচ্ছে

রেল ভ্রমণে স্বাস্থ্যবিধি আরো শিথিল হচ্ছে

শেয়ার করুন

Train inside

করোনায় প্রায় সাড়ে ছয় মাস বন্ধ থাকার পর আগামী ৫ সেপ্টেম্বর থেকে ফের চালু হচ্ছে আরো ১৯ জোড়া আন্তঃনগর ট্রেন। এদিকে করোনা সংক্রান্ত বিধি-নিষেধের কিছু বিষয় শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয় নতুন নির্দেশনা দিয়েছে বলে রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফুল আলম গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, রেল উপপরিচালক (ট্রাফিক ট্রান্সপোর্টেশন) খায়রুল কবিরের সই করা এ সংক্রান্ত নির্দেশনা আজ জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, যাত্রার ৫ দিন আগে থেকে আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রির সিদ্ধান্ত পরিবর্তন করে ৫ সেপ্টেম্বর থেকে ১০ দিন আগে থেকে টিকেট বিক্রি করা হবে। ৫ সেম্টেম্বর থেকে রাত্রিকালীন উচ্চশ্রেণির যাত্রীদের জন্য চাদর, কম্বল ও বালিশ সরবরাহ করা হবে, যা গত কিছু দিন বন্ধ ছিল।

এ ছাড়া ট্রেনে স্বাস্থ্যবিধি মেনে চা, কফি, বোতলজাত পানি, চিপস-বিস্কুটসহ প্যাকেটজাত খাবার সরবরাহ শুরু হবে। এ ছাড়া রেলওয়ে পাস এবং ও মিলিটারি ওয়ারেন্টের টিকেট আগের মতো ইস্যু করার ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয় নির্দেশনায়।

জানা গেছে, আগামী ৫ সেপ্টেম্বর থেকে সব মিলিয়ে ৬৭ জোড়া ট্রেন চালু হবে। এর মধ্যে চার জোড়া কমিউটার, এক জোড়া লোকাল ট্রেন। অর্থাৎ বাকি ৬২ জোড়াই আন্তঃনগর ট্রেন। রেলে সব মিলিয়ে ৩৫৫টি যাত্রীবাহী ও মালবাহী ট্রেন চলাচল করে।

করোনার কারণে গত মার্চের শেষ সপ্তাহে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ৩১ মে সীমিত আকারে চালু হয়। তখন সিদ্ধান্ত হয় প্রতিটি ট্রেনের অর্ধেক আসনের টিকিট বিক্রি করা হবে।