মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নির্ধারণ করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নির্ধারণ করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

মুক্তিযোদ্ধাদের বয়স ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত ন্যূনতম ১২ বছর ৬ মাস নির্ধারণ করে জারি করা সংশোধিত পরিপত্র অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের ভাতা বকেয়াসহ ফেরত দিতে বলা হয়েছে।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় যারা কিশোর ছিলেন, মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির জন্য তাদের বয়স নির্ধারণ নিয়ে বেশ কয়েকবার টানা হেচড়া হয়েছে। কখনো ১৩, কখনো বারো বছর ৬ মাস বয়স নির্ধারণ করে গেজেট প্রকাশ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। সবশেষ গত বছরের ১৭ জানুয়ারি ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত যাদের বয়স ১২ বছর ৬ মাস হয়নি, তারা মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচিত হবেন না, এই মর্মে গেজেট প্রকাশ করা হয়।

ব্যারিস্টার ওমর সাদাত বলেন, “এর ফলে এমন অনেক মুক্তিযোদ্ধা তালিকা থেকে বাদ পড়েন, যারা দীর্ঘদিন মুক্তিযোদ্ধা ভাতা পেয়ে আসছিলেন।”

রোবাবর দুপুরে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ মুক্তিযোদ্ধাদের ন্যূনতম ১২ বছর ৬ মাস নির্ধারণ করে জারি করা সংশোধিত পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন।

এই রায়ে খুশি সংক্ষুব্ধ মুক্তিযোদ্ধারা। যারা কিশোর বয়সে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। মোট ১৬ জন রিট করেছিলেন, সবার পক্ষেই রায় এসেছে। হাইকোর্ট বলেছেন, শুধু বাংলাদেশে না, পৃথিবীর কোথাও মুক্তিযোদ্ধাদের বয়সের ফ্রেমে বাঁধা যায় না।