মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে মুসলিম বিশ্বের প্রতি প্রধানমন্ত্রীর আহবান

মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে মুসলিম বিশ্বের প্রতি প্রধানমন্ত্রীর আহবান

শেয়ার করুন

PID9258নিজস্ব প্রতিবেদক :

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে, আইডিবির সদস্য মুসলিম বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশ অত্যন্ত সক্রিয়ভাবে এই মানবিক সংকট মোকাবিলা করছে। রোববার সকালে ঢাকায় ইসলামী উন্নয়ন ব্যাংকের আঞ্চলিক কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

৫৭টি মুসলিম দেশগুলোর ব্যাংকগ্রুপ ইসলামী উন্নয়ন ব্যাংক থেকে বাংলাদেশ নিয়েছে সর্বোচ্চ ঋণ সুবিধা। যার পরিমাণ ২২ বিলিয়ন মার্কিন ডলার। জেদ্দার সদর দপ্তর থেকে বাংলাদেশের কার্যক্রম পরিচালনা করলেও, এবারই প্রথমবারের মতো ঢাকায় আঞ্চলিক কার্যালয় খুলেছে সংস্থাটি, যার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এমন এক সময় আইডিবি দেশে আঞ্চলিক কার্যালয় খুললো যখন, গেল দশ বছরে দারিদ্র কমেছে ২২ শতাংশ। জিডিপির আকারে দেশ এখন ৪৩তম বড় ও ক্রয়ক্ষমতার দিক থেকে ৩২তম বড় অর্থনীতির দেশ। যার রিজার্ভ প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার। রপ্তানি আয় প্রায় ৩৫ বিলিয়ন মার্কিন ডলার।

তবে এগিয়ে পথ বাংলাদেশের মসৃণ নয়। অর্থনীতি ও সামাজিক নানান সূচকে পার্শ্ববর্তী দেশ থেকে এগিয়ে থাকলেও, ১২ লাখ রোহিঙ্গার বিশাল সংখ্যা চাপে ফেলেছে এদেশকে। প্রধানমন্ত্রী জানালেন, মানবিক সংকট মোকাবিলা করছে সরকার।

চুক্তি বাস্তবায়ন করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দিতে বিশ্বসম্প্রদায়কে আহবান শেখ হাসিনার। অনুষ্ঠানে আইডিবি প্রেসিডেন্ট বানদার হাজ্জার জানালেন, নতুন এ কার্যালয় থেকে মালদ্বীপ বাংলাদেশ ও দূর প্রাচ্যের ১৯টি নন মুসলিম দেশের মুসলিমদের আর্থসামাজিক উন্নয়নে সহায়তা করবে।