বিশ্বজিৎ হত্যা: দুইজনের ফাঁসি বহাল, ১৫ জনের যাবজ্জীবন

বিশ্বজিৎ হত্যা: দুইজনের ফাঁসি বহাল, ১৫ জনের যাবজ্জীবন

শেয়ার করুন

9345ebb9ef26ba4af00b0df01cb3a173-5986a5d985be9নিজস্ব প্রতিবেদক :

পুরান ঢাকার দর্জি বিশ্বজিৎ দাস হত্যা মামলায় দুই জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। এছাড়া ১৫ জনের যাবজ্জীবন দেয়া হয়েছে। আর খালাস দেয়া হয়েছে ৪ আসামীকে।  আর সঠিক রিপোর্ট না দেয়ায় ডাক্তার ও পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি মোহাম্মদ রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চ রোববার দুপুরের পর আলোচিত এই মামলার রায় ঘোষণা করেন।
এর আগে গত ১৭ জুলাই হাইকোর্ট রায়ের জন্য এ দিন ধার্য করেন।

রায়ে ফাঁসির দণ্ড পাওয়া দুই আসামী হল সাবেক ছাত্রলীগ নেতা শাকিল ও রাজন।

আলোচিত এ মামলার রায়ে ২১ আসামীর মধ্যে আটজনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল ঢাকার একটি দ্রুত বিচার ট্রাইব্যুনাল। আসামীরা এর বিরুদ্ধে আপিল করেন।
আপিলে মৃত্যুদণ্ড পাওয়া ৫ আসামীর মধ্যে তিনজনের সাজা কমিয়ে যাবজ্জীবন দেয়া হয়েছে। আর শাকিল ও রাজনের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে। আর ১৫ জনকে যাবজ্জীবন দেয়া হয়েছে। আর নিম্ম আদালতে যাবজ্জীবন পাওয়া ১৩ আসামীর মধ্যে ৪ জনকে খালাস দেয়া হয়েছে।

এদিকে নৃশংস ওই হত্যাকাণ্ডের পর সাড়ে চার বছর পেরিয়ে গেলেও, এখনো গ্রেপ্তার করা যায়নি নিম্ম আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি রাজন তালুকদার ও মীর মোহাম্মদ নূরে আলম লিমনসহ ১৪ আসামিকে।

তবে এই মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত শাকিলসহ সাত আসামি কারাগারে আছেন।

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা অবরোধের সময় রাজনৈতিক প্রতিপক্ষ ভেবে, পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একদল কর্মী বিশ্বজিৎকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করে।