বাড়ি ছাড়তে হচ্ছে মওদুদকে

বাড়ি ছাড়তে হচ্ছে মওদুদকে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

গুলশানের বাড়ি ছাড়তে হবে বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমেদকে। তার ভাই মনজুর আহমেদের নামে ওই বাড়িটির নামজারি করতে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেছে আপিল বিভাগ।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, মওদুদ আহমেদের ভাই এই বাড়ি কেনার যে বায়না চুক্তি করেছিলেন, সেটি জাল বলে প্রমাণ হয়েছে।

বেরিস্টার মওদুদ আহমেদগুলশানে দেড় বিঘা জমির ওপর তৈরি এ বাড়িটি ১৯৭৩ সাল থেকে ভোগ দখল করছেন ব্যারিস্টার মওদুদ আহমেদ। বাড়ির মূল মালিক পাকিস্তানি নাগরিক মো. এহসান।

১৯৬০ সালে ডিআইটির কাছ থেকে বাড়িটির মালিকানা পান এহসান। ৬৫ সালে তাঁর স্ত্রী অস্ট্রিয়ার নাগরিক ইনজে প্লাজের নামও বাড়িটির মালিকানায় অন্তর্ভূক্ত করা হয়। ১৯৭১ সালে ঢাকা ছেড়ে চলে যান তারা। বাড়িটির পাওয়ার অব অ্যাটর্নি দেওয়া হয়েছিল আইনজবী মওদুদ আহমেদকে।

মুক্তিযুদ্ধের পরে এহসান-ইনজে দম্পতির ফিরে না আসায় ৭২ সালে বাড়িটি পরিত্যক্ত সম্পত্তি হিসবে তালিকাভূক্ত হয়। পরে পাওয়ার অব অ্যাটর্নির কাগজ দেখিয়ে ৭৩ সাল থেকে সেখানে বসবাস শুরু করেন ব্যারিস্টার মওদুদ আহমেদ।

পরবর্তীতে মওদুদ আহমেদের প্রবাসী ভাই বাড়িটি কেনার জন্য ইনজে প্লাজের সঙ্গে একটি বায়না চুক্তি করেন বলে জানানো হয়। সেই চুক্তির তারিখ দেখানো হয় ১৯৮৫ সালের ১০ আগস্ট। কিন্তু সম্প্রতি অস্ট্রিয়ায় গিয়ে ইনজে প্লাজের সম্পর্কে খোঁজ নিয়ে অ্যাটর্নি জেনারেল জানতে পারেন সেই ভদ্রমহিলা ৮৫ সালের ৩০ মার্চ মৃত্যু বরণ করেছিলেন। অর্থাৎ জাল বায়না চুক্তিটি করা হয়েছে ভদ্রমহিলার মৃত্যুর ৪ মাসেরও বেশি সময়ের পরে।

ইনজে প্লাজের মৃত্যু রহস্য উদঘাটনের আগে বাড়িটির নাম জারি নিজের ভাইয়ের নামে করার জন্য হাইকোর্টে আবেদন করেছিলেন ব্যারিস্টার মওদুদ। তখন বায়না চুক্তিটি সত্য মনে হওয়ায় হাইকোর্ট ২০১০ সালে আত্মসাতের মামলা করেছিল।

৩০০ কোটি টাকারও বেশি মূল্যের সরকারি বাড়ি আত্মসাতের অভিযোগে ২০১৩ সালে গুলশান থানায় দুর্নীতির মামলাটি দায়ের করে দুদক।