বাপেক্স-নাইকোর যৌথ উদ্যোগ চুক্তি বাতিল: আপিল শুনানি ৩ সপ্তাহ মূলতবি

বাপেক্স-নাইকোর যৌথ উদ্যোগ চুক্তি বাতিল: আপিল শুনানি ৩ সপ্তাহ মূলতবি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

গ্যাস উত্তোলন ও সরবরাহের জন্য সরকারি প্রতিষ্ঠান বাপেক্সের সঙ্গে কানাডীয় কোম্পানি নাইকোর করা যৌথ উদ্যোগ চুক্তি বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি আরো ৩ সপ্তাহের জন্য মূলতবি করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার সকালে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিট আবেদেনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানজীব উল আলম ও মঈন গনি। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে নাইকোর পক্ষে ছিলেন আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও মোস্তাফিজুর রহমান খান।

গ্যাস উত্তোলন ও সরবরাহের জন্য রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্সের সঙ্গে কানাডাভিত্তিক আন্তর্জাতিক কোম্পানি নাইকোর ও পেট্রোবাংলার গ্যাস সরবরাহ চুক্তি অবৈধ ঘোষণা করে গত ২৪ আগস্ট রায় দেয় হাইকোর্ট।এ রায়ের বিষয়ে আপিলে যায় নাইকো রিসোর্সেস বাংলাদেশ লিমিটিড।

আজ বিষয়টি শুনানির জন্য ধার্য ছিল নাইকোর সঙ্গে করা চুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে জনস্বার্থে রিট আবেদনটি দায়ের করেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- ক্যাব এর জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম।