পাল্টে গেছে গুলশানের নিরাপত্তা ব্যবস্থা

পাল্টে গেছে গুলশানের নিরাপত্তা ব্যবস্থা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁর কাছে এখনো কেউ যেতে পারছেন না। ঠিক এক মাস আগে এখানেই ঘটেছিলো দেশের ইতিহাসের ঘৃণ্যতম জঙ্গি হামলা।

পহেলা জুলাই শুক্রবারের সন্ধ্যা। রাজধানীর গুলশান লেকপাড়ের অভিজাত হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁ। দেশি-বিদেশি অতিথিদের সরব উপস্থিতি। দরজার সামনে হঠাৎ গুলির শব্দ। আগ্নেয়াস্ত্র উঁচিয়ে ঢুকে পড়ল বেশ কয়েকজন জঙ্গি। ছুটে আসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। অতর্কিত বোমা হামলা চালায় জঙ্গিরা।

শুরুতেই নিহত হয় পুলিশের দুই কর্মকর্তা। দেশে-বিদেশে এ চলে উদ্বেগ-উৎকণ্ঠা। রাতভর চলে জিম্মি উদ্ধারের প্রস্তুতি। শেষমেষ সকালে শুরু হয় যৌথ বাহিনীর কমান্ডো অভিযান। এতে নিহত হয় ছয় জঙ্গি আর এর পরই নিয়ন্ত্রণে আসে পুরো রেস্তোরাঁ। কিন্তু এরপরের দৃশ্য সকলের জন্যই ছিল ভয়ংকর। একে একে মিলল ২০ জিম্মির মৃতদেহ সঙ্গে সঙ্গে স্তম্ভিত হয়ে পড়ে বাংলাদেশ।

সেই হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় এখন শুনশান নিরবতা। এখনও এর কাছে কেউ আর ঘিরতে পারেননা। নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে এই প্রতিষ্ঠানটিকে।

একমাস আগের এই ঘটনার পরপরই পাল্টে গেছে গুলশানের চেহারা, নেয়া হয়েছে নিরাপত্তার কঠোর ব্যবস্থা। প্রতিটি প্রবেশ সড়কে বসানো হয়েছে চেকপোস্ট। নিচ্ছিদ্র এই নিরাপত্তার মাঝেই আস্থা-অনাস্থায় স্বাভাবিক কাজ করছেন সাধারণ মানুষ। এই নিরাপত্তাকে হাসিমুখে মেনেও নিয়েছেন তাঁরা।

কিন্তু এতকিছুর পরও এই নিরাপত্তা নিয়ে চিন্তিত অনেকে।