নূর চৌধুরীকে ফেরানোর প্রথম পদক্ষেপ সফল

নূর চৌধুরীকে ফেরানোর প্রথম পদক্ষেপ সফল

শেয়ার করুন

nur-chowdhury-01নিজস্ব প্রতিবেদক :

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীর অবস্থান সংক্রান্ত তথ্য প্রকাশে বিধিনিষেধ তুলে নিতে, বাংলাদেশের আবেদনের পক্ষে রায় দিয়েছেন কানাডার ফেডারেল আদালত। এ রায়ে খুনি নূর চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টায় এক ধাপ অগ্রগতি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মুক্তিযুদ্ধের পর স্বাধীন দেশে মাত্র চার বছরের মাথায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে একদল বিপথগামী সেনাসদস্য।

আইন করে সেনাসদস্যদের বিচারের পথও বন্ধ করে দেওয়া হয়।১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় ফেরার পর বিচার শুরু হলেও বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পর আবারো থমকে যায় মামলার গতি।২০০৯ সালে পুনরায় আওয়ামী লীগ ক্ষমতায় ফিরলে মামলার চূড়ান্ত নিষ্পত্তি শেষে দণ্ডিত পাঁচজনের ফাঁসি কার্যকর করা হয়।

কিন্তু পলাতক থেকে যান মৃত্যুদণ্ডপ্রাপ্ত খন্দকার আবদুর রশিদ, এ এম রাশেদ চৌধুরী, শরিফুল হক ডালিম, এসএইচএমবি নূর চৌধুরী, আবদুল মাজেদ ও রিসালদার মোসলেম উদ্দিন খান ।তাদের মধ্যে নূর ১৯৯৬ সালে কানাডায় উদ্বাস্তু হিসেবে আশ্রয়ের আবেদন করেন। এর দুই বছরের মাথায় নিম্ন আদালতে বঙ্গবন্ধু হত্যা মামলার রায়ে নূর চৌধুরীর মৃত্যুদণ্ডের আদেশ হয়। গুরুতর অপরাধে সংশ্লিষ্টতার তথ্য থাকায় ২০০২ সালে কানাডা নূর চৌধুরী দম্পতির আশ্রয়ের আবেদন প্রত্যাখ্যান করে। আপিল করে হেরে গেলেও তাদের ফেরত পাঠায়নি কানাডা।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে নূর চৌধুরীকে যেন কানাডা থেকে বহিষ্কার করা না হয় সেজন্য তিনি সেদেশের অ্যাটর্নি জেনারেলের কাছে আবেদন করেন। এরপর ২০১৮ সালে কানাডার অ্যাটর্নি জেনারেলের কাছে বাংলাদেশ একটি চিঠি দিয়ে নূর চৌধুরীর বিষয়ে তথ্য জানতে চাইলে তার অফিস এ তথ্য দিতে অস্বীকার করে। জানায়, দুইদেশের মধ্যে তথ্য বিনিময় চুক্তি নেই।