তিন বাহিনী প্রধানদের চাকরির সর্বোচ্চ মেয়াদ চার বছর

তিন বাহিনী প্রধানদের চাকরির সর্বোচ্চ মেয়াদ চার বছর

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

তিন বাহিনীর প্রধানদের চাকরির মেয়াদ হবে সর্বোচ্চ চার বছর। আর বাহিনী প্রধানের পদে যোগদানের তারিখ থেকে একসঙ্গে বা বর্ধিত মেয়াদে তা নির্ধারিত হবে। এমন ব্যবস্থা রেখেই প্রতিরক্ষা বাহিনী প্রধান নিয়োগ, অবসর এবং বেতন ও ভাতাদি আইন-২০১৬-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছেন মন্ত্রিসভা।

সোমবার সকালে অনুষ্ঠিত মন্ত্রীসভার নিয়মিত এই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বৈঠকে প্রাপ্ত আটিইউ টেলিকম ওয়ার্ল্ড ২০১৬ অ্যাওয়ার্ড প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী। সভায় ছয়টি খসড়া আইনের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, সভায় নীতিগত অনুমোদন পেয়েছে প্রতিরক্ষা বাহিনী প্রধান নিয়োগ, অবসর এবং বেতন ও ভাতাদি আইন-২০১৬’র। তিনি বলেন, এত দিন বাহিনী প্রধান নিয়োগের জন্য কোনও আইন ছিল না। জেনারেল সার্ভিসেস ইন্সট্রাকশন বা জেএসআই অনুযায়ী তাদের নিয়োগ হত। প্রস্তাবিত আইন অনুযায়ী, বাহিনী প্রধানের বেতন এবং তাদের ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধার কথাও জানান মন্ত্রী পরিষদ সচিব।

মন্ত্রী সভায় বাংলাদেশ ও ভারত সীমান্তে ‘সীমান্ত হাট’ স্থাপন ও পরিচালনা সংক্রান্ত নবায়ন ও পুনঃ সাক্ষরের জন্য খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। খসড়ায় তিন বছরের স্থানে পাঁচ বছর করা হয়েছে হাটের মেয়াদ।

সভায় ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের মৃত্যুতে শোক প্রস্তাব পাস হয়।