চিহ্নিত জঙ্গি ও তাদের আত্মীয়দের অর্থের খোঁজে নেমেছে বাংলাদেশ ব্যাংক

চিহ্নিত জঙ্গি ও তাদের আত্মীয়দের অর্থের খোঁজে নেমেছে বাংলাদেশ ব্যাংক

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

চিহ্নিত জঙ্গি সন্ত্রাসী, তাদের আত্মীয় পরিজনদের অর্থের খোঁজে নেমেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকিং চ্যানেলে সন্ত্রাসী অর্থায়ন বন্ধে এখন আরও বেশি তৎপর তারা। বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে, কিভাবে এসব অর্থায়ন হচ্ছে তা খতিয়ে দেখারও। থাকছে, নির্দেশনা অমান্যকারী ব্যাংকগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুশিয়ারিও।

গুলশানের হলি আর্টিসান থেকে কল্যানপুর।  কারা, কিভাবে, এসব হামলা কিংবা হামলার পরিকল্পনা করেছিল, তা অনেকটা উদঘাটন করেছে আইন শৃঙ্খলা বাহিনী।

কিন্তু এসব চিহ্নিত সন্ত্রাসীরা কোথায় পেল অর্থ? আর তা কিভাবেই বা এলো তাদের হাতে? বড় হয়ে এসেছে সে প্রশ্নটি। আর এর উত্তরের খোঁজে বাংলাদেশ ব্যাংক এখন  শুধুমাত্র সেসব সন্ত্রাসীদেরই শুধু নয়, খতিয়ে দেখছে তাদের আত্মীয়স্বজনদেরও ব্যাংক হিসাব আর লেনদেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট বলছে, সন্ত্রাসীদের কাছে বেশির ভাগ অর্থই আসছে ব্যাংকিং চ্যানেলের বাইরে। তবে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে সন্ত্রাসী অর্থায়ন হচ্ছে কয়েকটিভাবে। আমদানি রপ্তানির জন্য খোলা এলসির মাধ্যমে। সেখানে পণ্যের দাম কম বা বেশি দেখিয়ে আন্ডার ইন ভয়েসিং আর ওভার ইনভয়েসিং করে।  বিদেশ থেকে আসা এনজিওগুলোর মাধ্যমেও টাকা লেনদেন হতে পারে।

আর এসব বিষয়ে খোজে নেমেছে বাংলাদেশ ব্যাংক। বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে, কিভাবে এসব অর্থায়ন হচ্ছে তা খতিয়ে দেখারও। যাদের গ্রেপ্তার করা হয়েছে বা সন্দেহের তালিকায় আছে তারাসহ তাদের আত্মীয় স্বজনের ব্যাংক হিসেবের খোজ খবর নেয়া হবে।