গুলশান হামলার অস্ত্র পশ্চিমবঙ্গে তৈরি!

গুলশান হামলার অস্ত্র পশ্চিমবঙ্গে তৈরি!

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

ভারতের পশ্চিমবঙ্গে বসে পাকিস্তানি কারিগর বানিয়েছিলো গুলশানে হামলার অস্ত্র। এমনটাই জানিয়েছেন ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা –এনআইএ। সম্প্রতি পশ্চিমবঙ্গের কলকাতায় আটক ছয় জঙ্গির কাছ থেকে এমন তথ্য পাওয়ার দাবি জানিয়েছে সংস্থাটি।

গ্রেপ্তারকৃত ওই ছয় জঙ্গি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় খাগড়াগড় বিস্ফোরণে জড়িত বলেও জানিয়েছে এনআইএ। টাইমস অব ইন্ডিয়া জানায়, চলতি বছরের পহেলা জুলাই ঢাকার গুলশানে জঙ্গিরা যে অ্যাসাল্ট রাইফেল ব্যবহার করেছিলো, তা তৈরি হয়েছিল পশ্চিমবঙ্গে। ওই রাইফেল দিয়েই জঙ্গিরা ২০ জন বিদেশি জিম্মিকে হত্যা করেছিল।

গ্রেপ্তার হওয়া জঙ্গিদের বক্তব্য অনুযায়ী, ঢাকার গুলশানে ওই হামলার জন্য পাকিস্তান থেকে উপজাতি সম্প্রদায়ের বন্দুক নির্মাতারা এসে ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী পশ্চিমবঙ্গ রাজ্যের মালদহ জেলায় ঘাঁটি গাড়ে। সেখানেই পাকিস্তানের বন্দুক নির্মাতাদের প্রশিক্ষণে ভারতের বিহার রাজ্যের মুঙ্গেরের বন্দুক নির্মাতা ও কামারদের হাতে তৈরি হয় এ কে ২২ অ্যাসাল্ট রাইফেল।

তারপর তা চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত দিয়ে চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়। ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ’র গোয়েন্দাদের ধারণা, পাকিস্তান থেকে আসা ওই বন্দুক নির্মাতারা সম্ভবত সেখানকার পেশোয়ার ও কোহাট প্রদেশের ‘দারা আদম খেল’ সম্প্রদায়ের লোকজন। মূলত এই সম্প্রদায়ের মানুষরাই পাকিস্তান ও আফগানিস্তানে যুদ্ধরত তালেবানদের জন্য অত্যাধুনিক বিভিন্ন অস্ত্রের নকল তৈরি করে থাকে।