খেতাবপ্রাপ্ত জীবিত মুক্তিযোদ্ধাদের মাঝে পরিচয়পত্র বিতরণ

খেতাবপ্রাপ্ত জীবিত মুক্তিযোদ্ধাদের মাঝে পরিচয়পত্র বিতরণ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী প্রথমবারে মত খেতাবপ্রাপ্ত জীবিত মুক্তিযোদ্ধাদের মাঝে পরিচয়পত্র বিতরণ করেন প্রধানমন্ত্রী। এসময় প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের কল্যাণে প্রয়োজনীয় সব কিছু করতে অঙ্গীকার করেন। তিনি বলেন, ‘সশস্ত্র বাহিনীর বীরত্ব খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের মাঝে পরিচয়পত্র বিতরণ করে আমি আনন্দিত’।

এই পরিচয়পত্র ব্যবহার করে তারা রেল, বিআরটিসি বাস ও বাংলাদেশ অভ্যন্তরীণ ট্রান্সপোর্ট কর্পোরেশনের ফেরীতে বিনা ভাড়ায় ভ্রমণের সুযোগ পাবেন। এছাড়া তারা বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক রুটে একবার বিদেশ ভ্রমণ এবং একই এয়ারলাইন্সে জীবনে একবার হজ/ওমরাহ করার সুযোগ পাবেন।

পরিচয় পত্রের মাধ্যমে তারা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ও ফেরীতে ভিআইপি কক্ষ ও কেবিন সুবিধা পাবেন। এছাড়া এই পরিচয়পত্রের মাধ্যমে তারা স্বাস্থ্যসেবার সুযোগও পাবেন।

এর আগে সকালে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে এক অনুষ্ঠানে যোগ দেন প্রধামন্ত্রী। এসময় তিনি আশা প্রকাশ করেছেন, জাতির যেকোন প্রয়োজনে সশস্ত্র বাহিনীর প্রতিটি সদস্য নিবেদিত থাকবে। জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে সশস্ত্র বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

এর আগে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে ঢাকা সেনা নিবাসে স্বাধীনতা যুদ্ধে সশস্ত্র বাহিনীর শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৭১ সালে ২১ নভেম্বর। মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্যায়ে, বাংলাদেশে সেনা নৌ ও বিমান বাহিনীর সদস্যরা সম্মিলিতভাবে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সমন্বিত আক্রমনের সূচনা করে। তারপর থেকে মুক্তিযুদ্ধের অগ্রযাত্রা ও বিজয়ের স্মারক হিসেবে প্রতি বছর ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবস হিসেবে পালন করা হয়।

এবছর ৪৬তম সশস্ত্র বাহিনী দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়  সোমবার সকালে ঢাকা সেনানিবাসে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতি আবদুল হামিদের শিখা অনির্বানে পুস্পস্তবক অর্পনের মধ্য দিয়ে।

রাষ্ট্রপতি এসময় কিছুক্ষন নীরবে দাঁড়িয়ে থাকেন। বিউগলে বেজে উঠে করুন সুর। এরপর শিখা অনির্বানে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে সশস্ত্র বাহিনীর শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল এসময়  অভিবাদন জানায়। পরে তিন বাহিনীর প্রধানরাও শহীদ বেদিতে ফুল দেন।