সাফল্যের দ্বারে উন্নীত হওয়া ৫ জয়িতার কথা

সাফল্যের দ্বারে উন্নীত হওয়া ৫ জয়িতার কথা

শেয়ার করুন

পাঁচ জয়িতাখায়রুল আহসান মানিক, কুমিল্লা জেলা প্রতিনিধি:

দেশের আনাচে কানাছে ছড়িয়ে ছিটিয়ে থাকা আলোকিত নারী সমাজকে জাতীয় সম্পদ হিসেবে প্রতিষ্ঠিত করতে সরকার ‘জয়িতা’ বিপনন কেন্দ্র স্থাপন করেছেন। এসংস্থাটির মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষুদ্র ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য ও সেবা বিপণন এবং বাজারজাত করণের লক্ষ্যে জয়িতার মাধ্যমে একটি নারী উদ্যোক্তা বান্ধব আলাদা প্রতিষ্ঠান পর্যায়ক্রমে সারা দেশব্যপী গড়ে তোলার প্রয়াস নেয়া হয়েছে। এতে করে নারী উদ্যোক্তা উন্নয়নে গতি সঞ্চারিত হবে; নারীর কর্মসংস্তানের সুযোগ সৃষ্টি হবে। নারী পুরুষের বৈষম্য হ্রাস পাবে। সর্বোপরি নারীর ক্ষমতায়ন এবং পর্যায়ক্রমে দেশের দরিদ্র বিমোচন হবে।
সম্প্রতি জয়িতাদের অন্বেষনে মহিলা অধিদপ্তর দেবীদ্বার দপ্তর কর্তৃক ৫ ক্যাটাগরি অর্থাৎ অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী নারী, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী, সফল জননী নারী, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছে যে নারী, সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী। ওই ৫ ক্যাটগরীতে যে নারীরা জয়িতা সম্মাননা পেয়েছেন তারা হলেন,-

১) অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী নারী শাহিনূর বেগম:
5    দেবীদ্বার উপজেলার রসুলপুর গ্রামের শাহিনূর বেগম, অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী একজন সফল নারী। স্বামী মোঃ জাকির হোসেনও একজন ক্ষুদ্র ব্যবসায়ি মাতা হোসনেয়ারা বেগম একজন গৃহিনী। শাহিনূর তার পারিবারিক আর্থিক স্বচ্ছলতা আনয়নে নিজ উদ্যোগে গাভী পালন শুরু করেন। পাশাপাশি এলাকার পুকুর, দিঘী ইজারা নিয়ে মাছ চাষও শুরু করেন। এখন তিনি খামারী হিসেবে তার গাভী ও মৎস খামারে একা শ্রমদানে কুলিয়ে উঠতে পারেননা। তাই তিনি তার খামারগুলো দেখাশোনার জন্য এলাকার দরিদ্র পরিবারের কর্মসংস্থানে ২জন মহিলা ও ২জন পুরুষ কর্মচারি নিয়োগ করেছেন। তার এ স্বাবলম্বী উদ্যোগে আগ্রহী হয়ে এলাকার আরো ৪ উদ্যোক্তা গরু মোটাতাজাকরণ ও দুগ্ধ খামার তৈরী করেছেন।

২) শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী মোসা: কুহীনূর আক্তার:
4    কুহীনূর আক্তার একজন প্রতিবাদী নারী। সে দেবীদ্বার উপজেলার ওয়াহেদপুর গ্রামের অধিবাসী। স্বামী- মোঃ বাহাদূর হোসেন, মাতা- নিলুফা হক। ১৯৯৮ সাল থেকে ‘ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচীর ওয়াহেদপুর ২নং পল্লী সমাজের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। যেখানে সমস্যা সেখানেই ছুটে যান। এলাকার উন্নয়ন মূলক কর্মকান্ড ছাড়াও যৌতুক, বাল্য বিয়ে, ইভটিজিং, মাদক, সন্ত্রাস, নারী ও শিশু নির্যাতন সহ মানবাধিকার লঙ্ঘন জনিত কর্মকান্ড প্রতিরোধ এবং এসব বিষয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে একজন সফল নারী হিসেবে এলাকায় সমাদৃত। মাটিও মানুষের পাশে থাকা এ নারী বর্তমানে সুবিল ইউনিয়ন পরিষদ’র ৪,৫,৬ নং ওয়েির্ডর সংরক্ষিত মহিলা আসনের নির্বাচিত সদস্যা। তার এজাতীয় সামাজিক কর্মকান্ডে সর্বস্তরের মানুষ সচেতনই না, এলাকার নারী সমাজ তাদের অধিকার তথা নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠায় অগ্রগামা।

৩) সফল জননী নারী অহিদা বেগম:
3 অহিদা বেগম দারিদ্রের কুন্ডলীতে বসবাস করে এবং পারিবারিক স্বাস্থ্য সেবা অধিদপ্তর থেকে দাইয়ের প্রশিক্ষন নিয়ে অদ্যবধি এলাকার প্রসূতী নারীদের বাচ্চা প্রসবে কাজ করে আসছেন। তিনি এলাকার প্রায় পাঁচ শতাধীক প্রসূতীর নিরাপদ বাচ্চা প্রসবে সহায়তা করেছেন। পাশাপাশি একটি সেলাই মেসিনকে নিজ পরিবারে আয়ের অবলম্বন হিসেবে সাথে নিয়ে দৃঢ়তা ও মনোবল শক্ত রেখে একজন আদর্শ মা’ হিসেবে তার ৩পুত্র সন্তান ও ১কণ্যা সন্তানকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলেছেন। অহিদা বেগম দেবীদ্বার উপজেলার মোহনপুর ইউনিয়নের তালতলা গ্রামের বীর মুক্তিযোদ্ধা মৃত: আদুল খালেক’র স্ত্রী। মাতা হাজেরা বেগম। তার বড় ছেলে মোঃ আজিমুল হায়দার এম,এ(ইসলামের ইতিহাস) বাংলাদেশ বিমান বাহিনীর প্রথম শ্রেণীর সার্জেন্ট হিসেবে কর্মরত। মেঝো ছেলে মোঃ নাজিমুল হায়দার বি.বি.এ, এম.বি.এ সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী ম্যাজিষ্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ছোট ছেলে মোঃ ওয়াশিমুর হায়দার এম.কম হিসাব বিজ্ঞান, বাংলাদেশ পুলিশ বাহিনীতে উপ-পরিদর্শক (এস,আই) পদে কর্মরত আছেন। এক মাত্র কণ্য খালেদা আক্তার বি.এস.এস পাশ করে চানুরির সন্ধানে আছেন। তার সন্তানেরা অত্যন্ত মেধাবী হওয়ায় শিক্ষা জীবনের প্রতিটি ধাপে তাদের বৃত্তি প্রাপ্ত আর্থিক অনুদান শিক্ষা ও পারিবাকি  জীবনে এক অনন্য অবদান রেখেছে।

৪) নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী মোসা: রাশিদা বেগম:
2   সে উপজেলার রসুলপুর ইউনিয়নের গোপালনগর গ্রামের মৃত: আবু জাহের’র স্ত্রী, মাতার নাম হাজেরা বেগম। আর্থিক অনটনে পারিবারিক ভাবে একজন নির্যাতিতা নারী হয়ে দৃঢ়তা, ধৈর্য আর মনোবল নিয়ে নির্যাতন প্রতিরোধে ঘুরে দাড়াতে সক্ষম হয়েছেন। এক পর্যায়ে ভূমিহীন সমিতির সাথে যুক্ত হয়ে সমাজের নির্যাতন, বৈষম্য প্রতিরোধ এবং উন্নয়নে নিজেকে একজন সংগঠক হিসেপে সমাজে প্রতিষ্ঠা করেন। নারী নির্যাতন, যৌতুক, বাল্য ও বহুবিবাহ প্রতিরোধ সম্পর্কে উঠোন বৈঠকে নারীদের সচেতন করে তুলতে থাকেন। তিনি শিক্ষার আলো থেকে ঝরে পড়া শিশুদের বিদ্যালয়মূখী করা, জাতীয় ও আন্তর্জাতিক উল্লেখযোগ্য দিবসগুলোর তাৎপর্য তুলে ধরে সচেতন করা এবং দিবসগুলো নিয়মিত পালন করা, খুণ, ধর্ষণ, ইভটিজিং, ফতোয়া সম্পর্কে সামাজিক সচেতনতা বৃদ্ধি, ভূমিহীনদের খাস জমি পাইয়ে দেয়া সহ নানা অনিয়ম, দূর্নীতি প্রতিরোধ, অধিকার বঞ্চিত মানুষের অধিকার প্রতিষআর সংগ্রামে লড়াকু ভূমিকা রাখার আন্দোলনে প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিয়ে আসছেন। তার অগ্রসর কর্মকান্ডে এলাকাবাসী সামাজিক স্বীকৃতি স্বরূপ রসুলপুর ইউনিয়ন পরিষদে সংরক্ষিত মহিলা আসনে সদস্য নির্বাচন, আব্দুল্লাহপুর সরকারীপ্রাথমিক বিদ্যালয় পরিচালনা পর্ষদ সদস্য, আব্দুল্লাহপুর হাজী আমির উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদ সদস্য, গোপালপুর কমিউনিটি ক্লিনিক পরিচালনা কমিটির সদস্য সহ বিভিন্ন সামাজিক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন।

৫) সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা নারী শিরিন সুলতানা :
unnamed    শিরিন সুলতানা দেবীদ্বার সদরের থানা গেইট এলাকার ‘লন্ডন হাউজ’র বাসিন্দা। পিতা মৃত: ডাঃ সালেহ আহমদ, মাতা অজুফা বেগম। গ্রামের বাড়ি উপজেলার নারায়নপুর। সে প্রায় ৫০টি নির্যাতিত নারীকে সামাজিক সালিসের মাধ্যমে তাদের স্বাভাবিক জীবন যাপনের ব্যবস্থা করে দিয়েছে। তারা এখন সুখে শান্তিতে জীবন যাপন করছে। প্রায় ৩০টি বিদ্যালয়ে মেয়েদের সেনিটেশনের উপর সচেতন করার জন্য ক্যাম্পেইন করেছে। ২৫০জন এ+ ধারী সন্তানকে ‘বিশ্ব মা’ দিবসে সম্মান ও উৎসাহ পাওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে ফুল ও উপহার দিয়ে বরণ করেছে। অনেক দরিদ্র ছাত্রীকে আর্থিক সাহায্য করে লেখা পড়া করার সুযোগ করে দিয়েছে। এছাড়াও সে চেষ্টা করে অসহায় মানুষের পাশে দাড়াতে।