রোহিঙ্গা সমস্যা: বড় সঙ্কটে পড়বে দেশের পর্যটন শিল্প

রোহিঙ্গা সমস্যা: বড় সঙ্কটে পড়বে দেশের পর্যটন শিল্প

শেয়ার করুন

Coxbazar-Focus Bangla_1নিজস্ব প্রতিবেদক :

রোহিঙ্গা শরণার্থীদের দ্রুত দেশে ফেরত পাঠাতে না পারলে বড় ধরণের সঙ্কটে পড়বে কক্সবাজার, টেকনাফ এবং সেন্টমার্টিন ভিত্তিক বাংলাদেশের পর্যটন শিল্প । বিশেষজ্ঞদের মত, শরণার্থী ব্যবস্থাপনায় সরকার যদি দক্ষতার পরিচয় না দেয়, তাহলে মানবতা প্রদর্শনের কারণে বর্তমানে যে প্রশংসা সরকার পাচ্ছে, তা বুমেরাং হয়েও দেখা দিতে পারে।

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত -কক্সবাজারে। একদিকে বঙ্গোপসাগরের উত্তাল জলরাশি আর আরেকদিকে নয়নাভিরাম পাহাড়। কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত দীর্ঘ মেরিন ড্রাইভ দেশি বিদেশি পর্যটকদের কাছে অন্যতম এক আকর্ষণ। সব মিলিয়ে পর্যটন শিল্পের লীলাভূমি কক্সবাজার জেলা।

রোহিঙ্গাআশির দশকে কক্সবাজারকে কেন্দ্র করে বাংলাদেশের পর্যটন শিল্প যেভাবে বিকশিত হতে শুরু করে, তাতে বাধ সাধে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীরা। জাতিসংঘ পরিচালিত বেশ কয়েকটি ক্যাম্পে গত প্রায় ৪০ বছরে আশ্রয় নেন ৪ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী। বেসরকারি হিসাবে সংখ্যাটা ৯ লাখের মতো। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে শরণার্থী রোহিঙ্গাদের সংখ্যা বাড়তে থাকে, যার প্রভাব পড়তে শুরু করে সমগ্র কক্সবাজারে । বাংলাদেশিদের জন্য কর্মসংস্থান কমে যাওয়ার পাশাপাশি, মাদক, অপরাধ চক্র এবং চোরাচালানে ব্যবহৃত হতে থাকে রোহিঙ্গারা। ফলে পর্যটন শিল্পের বিকাশ বাধাগ্রস্ত হয় অনেকটাই।

সম্প্রতি মাত্র কয়েকদিনের ব্যবধানে আরো ৪ লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পার হয়ে এসে আশ্রয় নিয়েছে কক্সবাজারের বিভিন্ন এলাকায়। টেকনাফ, উখিয়া এলাকায় তো এখন বাংলাদেশীদের চেয়ে রোহিঙ্গা শরণার্থীদের সংখ্যাই বেশি।

এমন যখন পরিস্থিতি, তখন দেশের পর্যটন খাতে কক্সবাজার কতটা ভ্রমণযোগ্য থাকবে তা নিয়ে সন্দিহান বিশ্লেষকরা।

তাদের মতে, মানবতার যে পরিচয় বাংলাদেশ দিয়েছে সেটা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। তবে এই সমস্যা দ্রুত সমাধান করতে হবে সরকারকে। তা না হলে এর ভোগান্তি বাংলাদেশকেই বহন করতে হবে। এত বিপুল সংখ্যক রোহিঙ্গার কারণে এই এলাকার পরিবেশ বিপর্যয় হতে পারে। নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। মাদকের ব্যাবসা বৃদ্ধি পাবে। আর এসব কারণে পর্যটন শিল্পে ব্যাপক প্রভাব পড়বে। দেশী বিদেশী পর্যটকরার কক্সবাজার যেতে চাইবে না। সব মিলে বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব পড়বে। তাই সরকারকে দ্রুত এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

রোহিঙ্গারা কলাতলী পয়েন্ট, সুগন্ধা পয়েন্ট ছাড়াও রয়েছে, প্যারাডাইস পয়েন্ট, সিগাল পয়েন্ট, লাবনি পয়েন্ট, শৈবাল পয়েন্ট, বালিকা মাদ্রাসা পয়েন্ট, ডায়বেটিস পয়েন্টের আশপাশে অবস্থান নিয়েছে। কেউ সিদ্ধ ডিম বিক্রি করছে, কেউ ঝিনুকের মালা, ভ্রাম্যমান চা, কাঁধে করে বিভিন্ন প্রজাতির কলা, রাস্তার পাশে বিভিন্ন ধরনের পিঠাসহ বিক্রি করতে দেখা যায়।

পাশাপাশি রোহিঙ্গা সম্প্রদায়ের প্রচুর নারী পুরুষ ও শিশুরা পর্যটন স্পটে ভিক্ষাবৃত্তির সঙ্গে জড়িত। যেগুলোকে (রোহিঙ্গারা) কর্ম হিসেবে বেঁচে নিয়েছে। বেঁচে আসা মানুষগুলো জীবনের তাগিদে যুদ্ধ করে যাচ্ছে প্রতিনিয়ত। তাদের এই যুদ্ধ ও অবস্থানকে ভালো দৃষ্টিতে দেখছেন না স্থানীয় ও ব্যবসায়ীরা।