ব্যাকপেইন? ঘরোয়া টোটকায় মিলবে মুক্তি

ব্যাকপেইন? ঘরোয়া টোটকায় মিলবে মুক্তি

শেয়ার করুন

backacheজীবনধারা ডেস্ক:

কোমর বা মাজা ব্যাথায় ভোগেন না এমন মানুষ খুব কমই আছেন। শতকরা ৮৫ ভাগ মানুষ এই রোগে আক্রান্ত। বয়স জনিত কারন, আঘাত পাওয়া, হাড়ের ক্ষয় অধিক কাজের চাপ, অধিক ভ্রমণ, অধিক ব্যায়াম বিভিন্ন কারনে হতে পারে এ ব্যাধি। কোমর ব্যাথা এমনই এক শারীরিক সমস্যা যা আমাদের অস্থির করে ফেলে। সঠিক চিকিৎসা বা পর্যাপ্ত যত্ন না নিলে আমাদের রোজকার জীবন ভয়ানক হতে পারে এ ব্যাথার ফলে। তাই জেনে নেই কিভাবে ঘরে বসে করা যাবে এর প্রতিকার।

coconuts-with-oil-benefits-on-table-800x416১. নারিকেল তেলের সাথে সামান্য কর্পূর মিশিয়ে ৫ মিনিট গরম করে নিন। গরম তেলটা ঠান্ডা হয়ে গেলে একটি বোতলে রেখে দিন এবং সপ্তাহে দুইবার ঘুমোতে যাওয়ার আগে লাগান।

eucalyptus-oil-for-hair২. রোজ গোসলে যাওয়ার আগে একটি বালতিতে কুসুম গরম পানিতে কয়েক ফোটা ইউক্যালিপ্টাস তেল মিশিয়ে  সেটা দিয়ে গোসল করে নিন। এটি শুধু কোমর ব্যাথাই নয় শরীরের যেকোনো ব্যাথা কমাতে সাহায্য করবে সাথে টেনশনও কমাবে অনেক।

1৩. সন্ধ্যার পর বেশ অনেকটা সময় পার হয় টিভির সামনে বসে তাই টিভি দেখার সময় একটি হট ওয়াটার ব্যাগ কোমরে লাগিয়ে রাখলে মিলবে কোমর ব্যাথা থেকে মুক্তি।

6৪. প্রতিদিন গোসলে যাওয়ার আগে ৩০ থেকে ৪৫ মিনিট সরিষার তেল দিয়ে কোমরে ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে গোসল করে নিন।

3৫. এক গ্লাস গরম দুধে কিছুটা হলুদের গুঁড়া আর কয়েকফোটা মধু মিশিয়ে খাওয়ার একটি অভ্যাস করে ফেলুন। ফলাফল দেখুন শুধু কোমর ব্যাথাই নয়, শরীর ব্যাথা, ঠান্ডা ও কফ থেকেও পাবেন মুক্তি।

5৬. রোজকার চায়ের সাথে যদি একটু আদা যোগ করে খাওয়া যায় এটা কোমর ব্যাথার সম্ভবনা কমিয়ে দেবে অনেকক্ষানি।

2৭. দ্রুত কোমর ব্যাথা থেকে মুক্তি পেতে চাইলে রোজ ভেষজ (হারবাল) তেল দিয়ে ম্যাসাজ করুন।

8৮. একটি কাপড় বা বস্তা দিয়ে টিউবের মতো তৈরী করুন এবং টিউবটি চাল দিয়ে পূরন করুন। টিউবটি তিন থেকে পাচ মিনিট মাইক্রোওভেনে গরম করে ব্যাথার যায়গায় লাগিয়ে রাখুন।