নিয়ন্ত্রণ করা যাচ্ছে না চিকুনগুনিয়া, চলছে অভিযোগ-পাল্টা অভিযোগ

নিয়ন্ত্রণ করা যাচ্ছে না চিকুনগুনিয়া, চলছে অভিযোগ-পাল্টা অভিযোগ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

চিকুনগুনিয়া এখন টক অব টাউন। যারা এ রোগে ভুগেছেন কেবল তারাই বুঝেছেন এর যন্ত্রণা। দিন বাড়ছে, বাড়ছে রোগীর সংখ্যাও। মৃত্যু ঝুঁকি নেই, তবে ভোগান্তির শেষ নেই। এছাড়া চিকুনগুনিয়া নষ্ট করছে বহু কর্মঘন্টা। এর কোন আর্থিক হিসেব নেই কারো কাছে। আবার রোগের কারণ এডসি মশা নির্মূল নিয়ে রয়ছে নানা অভিযোগ, আছে পাল্টা অভিযোগও।

রাজধানীর আসাদগেটের কেয়ার হাসপতাল। এই হাসপতালের ফটকে চিকুনগুনয়িা সচেতনার সাইনবোর্ড ঝুলছে। সাইনবোর্ড থাকলেও এই হাসপাতাল ভবন নিয়েই বিস্তর অভিযোগ এলাকাবাসীর। পাশের ভবনের বাসিন্দাদের দাবী, এই হাসপতালেরই বর্জ্য ও পানিতে জন্মাচ্ছে এডিস মশা। এর কামড়ে বেশ কয়েকজন আক্রান্তও  হয়েছেন।

এ নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে তারা যে ভাবে বর্জ্য ব্যবস্থাপনা করেন তাতে এডিস মশার উৎপত্তিই সম্ভব নয়।

এবার এই রোগের কারণ জানা যাক, সাধারণত দিনের বেলায় এডিস মশার কামড়ে চিকুনগুনিয়া জ্বর হয়। বাসার আশেপাশে ফুলের টব, ডাবের খোসা, বাসার ছাদ কিংবা যেকোন পাত্রে জমে থাকা স্বচ্ছ পানিতে এই মশা জন্মায়।

যারা চিকুনগুনিয়ার যতনা ভুগেছেন তারা বলছেন, দোষ যারই হোক দায়টা সিটি কর্পোরেশনের। এ রোগের ব্যাপক বিস্তার রোধে ব্যার্থতাটাও তাদরেই।

রোগতত্ত্ব, নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে  সর্বশেষ হিসাব বলছে, তাদরে পরীক্ষা করা নমূনায়  ১১ জনে একজন চিকুনগুনয়িায় আক্রান্ত।

কাগজের হিসাব যাই হোক, বাস্তবতা হল ঢাকায় চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগী সব এলাকাতেই মিলবে। অবশ্য সিটি করপোরেশন রয়েছে তাদরে গতানুগতিক বক্তব্যেই।

তবে কী কেবল কথাতেই আটকে থাকবে। যে হারে রোগটি ছড়াচ্ছ তাত এখনই এর বিরুদ্ধ সবাই মলে ব্যবস্থা না নিলে বড় ক্ষতিটা হবে দেশেরই।