ধানে ব্লাস্ট রোগের প্রকোপে দিশেহারা কৃষক

ধানে ব্লাস্ট রোগের প্রকোপে দিশেহারা কৃষক

শেয়ার করুন
rice
ছবি- মেহেদি।

এটিএন টাইমস ডেস্ক

বোরো মৌসুমে কৃষকের প্রধান শত্রু ধানের ব্লাস্ট রোগ। এবার দেশের বেশকিছু এলাকায় দেখা দিয়েছে সর্বনাশা এই রোগ। ঘরে ধান তোলার আগ-মুহূর্তে ব্লাস্ট রোগের প্রকোপে, হতাশ ও দিশেহারা কৃষক।

ব্লাস্ট একটি ছত্রাকজনিত রোগ। বোরো মৌসুমে বড় হুমকির নাম ব্লাস্ট। কৃষি বিশেষজ্ঞরা বলেন: দিনে গরম, রাতে ঠান্ডা ও শিশির, আবার সকালে কুয়াশা থাকলে, ধানের ক্ষেতে আগ্রাসী হয়ে ওঠে এ বালাই।

চুয়াডাঙ্গা জেলায় এবার ব্লাস্ট রোগে আক্রান্ত হয়ে শীষমুখী শত শত বিঘা বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। ধান গাছের সোনালি রং দেখে মনে হয়, ধান পেকে গেছে। অথচ হাতে নিলে বোঝা যায় চিটা হয়ে গেছে ধান। ব্লাস্টে আক্রান্ত হলে, সাধারণত ধান গাছের নিচের অংশে রিংয়ের মতো কালো দাগ সৃষ্টি হয়। তারপর দুই এক দিনের শুকিয়ে যায় ধানের শীষ।

ক্ষতিগ্রস্তরা জানান: অধিকাংশ চাষীই জমি লিজ নিয়ে ধানসহ বিভিন্ন ফসল আবাদ করে থাকেন। চাষের জন্য তারা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঋণ নেন। ধান ঘরে না উঠলে কিভাবে ঋণ শোধ করা যাবে, সে চিন্তায় এখন দিশেহারা তারা। কৃষি কর্মকর্তারা প্রকৃতির উপর দোষ চাপিয়ে, নিজেদের দোষ ঢাকার চেষ্টা চালাচ্ছেন।

বোরো ধানের আবাদই সাতক্ষীরার অধিকাংশ কৃষকের একমাত্র অবলম্বন। ধান পাকতে শুরু করেছে। কৃষকেরা আশা করেছিলেন, বোরো আবাদে এবার বাম্পার ফলন পাবেন। তবে সপ্তাহ খানেক আগে থেকেই ব্লাস্ট নামক ছত্রাকের আক্রমণে ধানের শীষ শুকিয়ে যাচ্ছে মাঠকে মাঠ। কৃষকের মুখের হাসি এখন রূপান্তরিত হয়েছে বোবা কান্নায়।