ভবিষ্যতের সুপারফুডের তালিকায় ‘তেলাপোকার দুধ’

ভবিষ্যতের সুপারফুডের তালিকায় ‘তেলাপোকার দুধ’

শেয়ার করুন

screen-shot-2016-09-26-at-10-22-06-pmএটিএন টাইমস ডেস্ক:

আপনি হয়তো শুনেছেন কপি লুওয়াক নামক কফির কথা, যা কিনা তৈরি করা হয় এশিয়ান গন্ধগোকুল বা সিভিট ক্যাটের মলত্যাগ থেকে সংগৃহীত কফি বিন বা কফির বীজ দ্বারা। অথবা শুনে থাকবেন বর্তমানে প্রচলিত একটি প্রবণতা যেখানে ভিন্ন স্বাদ আনার জন্য খাদ্যে যোগ করা হয় প্লেসেন্টা বা গর্ভের ফুল। ‍যদি এই কথাগুলো বিরক্তিকর মনে হয় তবে আপনাকে আর একটু কষ্ট করে প্রস্তুত হতে হবে, তেলাপোকার দুধের আইডিয়াটি শোনার জন্য।

তেলাপোকার দুধ হতে পারে এবছরে শোনা আপনার মাথ খারাপ করার মত একটি কথা। এই ধারণাটি এসেছে প্যাসিফিক বিটল ককরোচ বা তেলাপোকা থেকে। এরা এদের বাচ্চাদের যে খাবার প্রদান করে থাকে তাতে প্রচুর পরিমান  চিনি, চর্বি, এবং প্রোটিন থাকে। এই সব পরবর্তিতে বেবি তেলাপোকার পেটে গিয়ে প্রোটিন ক্রিস্টালে পরিনত হয়

যদিও এটিকে বলা হচ্ছে তেলাপোকা দুধ, তবে আমরা যে দুধ সাধারনত খেয়ে থাকি তার মত নয় এটি। তেলাপোকা থেকে সংগৃহীত তরলটি সম্পূর্ণ একটি খাদ্য বিবেচনা করা যেতে পারে, কারণ এতে রয়েছে অপরিহার্য এমিনো এসিড, লিপিড, প্রোটিন, এবং চিনি। এই তরলটিতে মহিষের দুধের ৩ গুন শক্তি ও গরুর দুধের চেয়ে ৪ গুন বেশি আছে।

তেলাপোকার দুধ আহরণ করা একটু জটিল প্রক্রিয়া বটে। এটি প্রধানত তেলাপোকা ভ্রূণের অন্ত্র থেকে আহরণের সঙ্গে  জড়িত। বিজ্ঞানীরা এখনও পড়াশোনা করছে  কিভাবে প্রক্রিয়াটি দ্রুততর করা যায়, যাতে তারা বিপুল পরিমানে দুধ উৎপাদন করতে পারে।

এখন কথা হচ্ছে তেলাপোকার দুধ কি ন্যক্কারজনক? অবশ্যই হ্যাঁ। এটি কি স্বাস্থ্যকর? হ্যাঁ অনেক বেশি স্বাস্থ্যকর বলা যায়। যাই হোক,  তেলাপোকার দুধ বিপুল পরিমানে  উৎপাদন করার কোন উপায়  বিজ্ঞানীরা এখনও পায়নি। বাজারে এই দুধের মুক্তির জন্য নিজেকে প্রস্তুত করতে পারেন এসময়টাকে সুযোগ হিসেবে নিয়ে।