একুশ বছরে এটিএন বাংলা: এক যুবকের আত্মকথা

একুশ বছরে এটিএন বাংলা: এক যুবকের আত্মকথা

শেয়ার করুন

ATN anniversaryএটিএন টাইমস ডেস্ক:

টগবগে যুবকটি বরাবরই মা-বাবা থেকে শুরু করে পাড়া-প্রতিবেশীসহ শিক্ষাঙ্গনেও প্রথিতযশা হিসেবে সুপরিচিত। যার জন্ম হয়েছিল সম্ভ্রান্ত একটি মুসলিম পরিবারে। তার মধ্যে প্রতিনিয়ত অভিপ্রায় জাগ্রত হতো স্বয়ং সম্পূর্ণ হয়ে স্বাবলম্বী হবার। পাড়া-প্রতিবেশী থেকে শুরু করে বন্ধুমহলের সাথে ছিল তার নিবিড় যোগাযোগ। জীবনের প্রত্যেক ধাপে তার ইচ্ছা ছিল কিভাবে মেহনতি মানুষের মুখে হাসি ফোটানো যায়!।

সমাজ, অর্থনীতি, সংস্কৃতি আর কৃষ্টি নিয়ে শৈশব থেকেই চিন্তা-চেতনায় মনোনিবেশ ছিল ঐ মেধাবী বালকটির। আকাঙ্খা ছিল বাঁচার মাঝে প্রতিক্ষণে পৃথিবী জয় করার। একদিন সত্যিই সবাইকে তাক লাগিয়ে অভিভাবকদের কাছ থেকে কিছু অর্থ আর নিজের জমানো পয়সাকড়ি নিয়ে মেধাবী বালকটি স্বাবলম্বি হতে ঘরছাড়া হলো। চোখে তার নতুন স্বপ্ন। হ্যাঁ, স্বপ্নই একদিন সত্য হলো চিরচেনা বালকটির জীবনে। ব্যবসা-বাণিজ্যে সফল হতে শুরু করলো যুবকে পরিণত বালকটি।

ধীরে ধীরে মানুষটি বিশ্বের মানচিত্রে নিজের ইচ্ছাশক্তির বহিঃপ্রকাশ ঘটালো দেশের ষোল কোটি মানুষের জীবনমান আর সংস্কৃতির বিকাশে প্রথম বেসরকারি স্যাটেলাইট টিভি ‘এটিএন বাংলা’র মাধ্যমে। প্রাইভেট টিভি চ্যানেলটির ২০ বছর পূর্ণ হলো। কথাগুলো না বললেই নয়, তাক লাগিয়ে দিলো দুই দশকে অবিরাম বাংলার মুখে এটিএন বাংলা। আজ এটিএন বাংলার শুভ জন্মদিন। পরিশ্রমী যুবক থেকে আজকের স্বাধীন-স্বার্বভৌম বাংলাদেশের সাড়ে ষোল কোটি বাঙালির মধ্যে তিনি একজন সাহসি মানব-ডক্টর মাহফুজুর রহমান। যিনি শৈশব থেকে শুরু করে এখনও পর্যন্ত নিরলসভাবে দেশের জন্য কাজ করে যাচ্ছেন প্রতিটি মুহুর্তে।

তাও আবার যখন পৃথিবী এগিয়ে যাচ্ছে স্যাটেলাইটের মাধ্যমে, ঠিক আজ থেকে ২০ বছর আগে এই মানুষটির মনে প্রাণে জাগ্রত হলো একটি বেসরকারি টিভি চ্যানেল প্রতিষ্ঠা করা। যেখানে থাকবে শিক্ষাঙ্গন থেকে শুরু করে সমাজের সর্বস্তরের সংস্কৃতি আর কৃষ্টির প্রচারণা। চিরসবুজ সেই যুবক নিজের কথা না ভেবে কঠোর পরিশ্রম ও মেধা দিয়ে ২১ বছরে দাঁড় করালো এটিএন বাংলাকে। আজ আমরা যারা এই প্রতিষ্ঠানটিতে কাজ করছি, তারা সবাই বুক ভরা সাহস নিয়ে দাঁড়াতে পারি সমাজের সর্ব স্তরে। কেউ জিজ্ঞেস করলে অকপটে বলে থাকি অবিরাম বাংলার মুখ এটিএন বাংলায় কাজ করি।

ঠিক তখনই অনেকে আমাদেরকে বলে আপনারা সত্যি উদারমানসিকতা আর প্রাণচঞ্চল একজন ভাল মানুষের সাথে কাজ করেন। প্রতিষ্ঠানটির কর্ণধার ডক্টর মাহফুজুর রহমান প্রতিটি মূহুর্তে সমাজের সকল মানুষের কথা ভাবেন কিভাবে তাদের মাঝে হাসি ফুটানো যায়। সবচেয়ে বড় অর্জন তাঁর, তা হলো দেশের অবহেলিত মানুষের জন্য বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার ভূমিকা। যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মাঝে আথিক সহযোগিতা থেকে শুরু করে তাদের পরিবারের খোঁজ খবর নেয়া, আবার এদেশের অবহেলিত পথশিশুসহ প্রতিবন্ধিদের জন্য কিছু করা।

যা তিনি সারা বিশ্বের বাঙ্গালীদের কাছে তুলে ধরেছেন তাঁর অক্লান্ত পরিশ্রমের চ্যানেল এটিএন বাংলার মাধ্যমে। দেশের প্রথম বেসরকারি টিভি চ্যানেলটির জন্মদিনে আমাদের প্রাণভরে দোয়া যেন এটিএন বাংলা অনেক দূর এগিয়ে যেতে পারে। সেই সাথে আমরা প্রার্থনা করি এই প্রতিষ্ঠানের কর্ণধার ডক্টর মাহফুজুর রহমান, যেন সফলভাবে এগিয়ে যেতে পারেন তাঁর অধিষ্ঠ লক্ষ্যে। আমরা তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি। শুভ জন্মদিন এটিএন বাংলা।