ছুটির দিনে ঘুরে বেড়ানো

ছুটির দিনে ঘুরে বেড়ানো

শেয়ার করুন

6ba327caca22a94c0dc638d8fc1c670a

কিশোয়ার হাশেমী অরণি :

রোববার থেকে বৃহস্পতিবার টানা অফিস করে অবশ্যই হাঁপিয়ে উঠেন। দম ফেলার ও একটু ফুরসত মেলেনা। বৃহস্পতিবার এলেই মনে হয়  যেন, আহ একটু পরেই মুক্তি পাবেন।

টানা ৫ দিনের কাজের ক্লান্তি ভুলতে হলে আপনাকে ছুটির দিন গুলোকে কাজে লাগাতে হবে। অনেকেই আবার সারাদিন ঘুমিয়ে র‍য়ে সয়ে বাসায় কাটিয়ে দেন। ক্লান্তি ভুলতে হলে আপনি যদি প্রকৃতি প্রেমিক হয়ে থাকেন আপনাকে থাকতে হবে সবুজের সমারোহে সেখানে যেতে পারেন পরিবার পরিজন নিয়ে বা বন্ধু বান্ধব নিয়ে। আর যদি আপনি ভোজন রসিক হয়ে থাকেন আপনাকে যেতে হবে ভাল কোন রেস্টুরেন্টে।

ছুটির দিন গুলোতে কোথায় যাওয়া যায় আর কোথায় কি খাওয়া যায় এসব নিয়ে অনেকেই ভোগেন দ্বিধা দ্বন্দ্বে। কোথায় যাবেন আর কোথায় খাবেন এই নিয়ে আজকের এ আয়োজন।

কোথায় যাবেন ঘুরতে?

ঢাকার একটা দুর্নাম আছে, ইট পাথরের শহর। কোথাও একটু বসে দম ফেলার জায়গা নেই।  এখানে একটু সবুজের দেখা পেলেই বেরিয়ে আসে স্বস্তির নিঃশ্বাস। চলুন আজ দেখে আসি এমনি  একটি  স্থানের নাম সেখানে গেলে আপনি পাবেন সবুজের দেখা, স্বস্তিতে নিশ্বাস ফেলার মত একটা স্থান। সাথে আরও পাবেন হাল্কা থেকে ভারি নাস্তা। আড্ডার ফাঁকে ফাঁকে খাওয়া দাওয়া আপনার  ক্লান্তি ভুলিয়ে দিবে। এমনই একটি জায়গা ধানমন্ডি লেক-রবীন্দ্র সরোবর

ঢাকার যে কোন স্থান থেকে ৩২ নম্বারে অবস্থিত ধানমণ্ডি লেকে বাসে সিএনজি করে সহজেই আসতে পারবেন।  নিকট দূরত্বে থাকলে রিক্সা আছেই। লেকের ধারে বসার মত পর্যাপ্ত জায়গা আছে। পানির উপরে দাঁড়িয়ে আছে বেশ কয়েকটি খোপ। খোপের উপর বসলে সত্যিই পুরো সময়টা কিভাবে কেটে যাবে আপনি বুঝতেও পারবেন না।  সাথে কিছু বাদাম নিয়ে যেতে পারেন, বাদাম খাবেন আর জমিয়ে আড্ডা দিবেন।
images
খাবারের জন্য লেকের প্রবেশ মুখেই পাবেন বজরা আর ভিতরে ডায়নামিক ফুড কোট নামে দুটি ফুড কোট। ওখানে ফুচকা-চটপটি হতে শুরু করে নাস্তার বাহারি আইটেম আছে। লাঞ্চ ডিনারের সু ব্যবস্থা রয়েছে। চারদিকে খোলা জায়গায় বসে লাঞ্চ-ডিনার করার লোভ হাতছাড়া করেন না অনেকেই।

লেকের  ভিতর ঢুকে একটু সামনে গেলেই ৮ নম্বর ব্রিজের ওখানে আছে ডিঙ্গি নামে আরেকটি ফুড কোট। ডিঙ্গিতে লেকের পানিতে ঘুরার জন্য রয়েছে বোটের ব্যবস্থা।

আপনার যদি নৌ ভ্রমণ করতে ভাল লাগে কিন্তু সময় সুযোগের অভাবে কখনো যাওয়া হয়না তাহলে আপনি স্বল্প সময়ের জন্য নাম মাত্র মূল্যে ডিঙ্গি থেকে বোট ভাড়া নিয়ে ঘুরতে পারেন পুরো লেকে। দুইজনের বেশি না উঠাই ভাল। সর্বোচ্চ তিন জন উঠা যেতে পারে তবে বসতে কষ্ট হতে পারে। সাথে কিছু বাদাম, পপকর্ণ কিয়ে যেতে পারেন। আপনি সত্যিই ভুলেই যাবেন আপনি কোথায় আছেন।

ডিঙ্গি  তে বিভিন্ন ফলের জুস, কাবাব সহ বাহারি নাস্তা পাবেন। কাঁচের দেয়ালে ঘেরা ডিঙ্গি তে বসে খাবার খেতে খারাপ লাগবেনা ভালই লাগবে বৈকি।

105632772ডিঙ্গি পার হয়ে ৮ নাম্বার ব্রিজ অতিক্রম করে আপনি যেতে পারেন রবীন্দ্র সরোবরে। ব্রিজের উপর দাড়িয়েও কিছু সময় পার করতে পারেন। ভালই লাগবে।

রবীন্দ্র সরোবরের পাড়ে বসে আড্ডা দিতে পারেন। পানিতে পা ভিজিয়ে বসে গল্প করার সুযোগ তো সব দিন আসবেনা।

রবীন্দ্র সরোবরের ভিতরে থরে থরে সাজানো আছে বিভিন্ন ফুড কোটের টেবিল। ওখানে লুচি চাপ সহ অনেক ধরনের নাস্তা পাবেন। সপ্তাহের একদিন ভিন্ন পরিবেশে বাহারি খাবার খেয়েও আপনার একঘেয়েমি জীবন কে ভুলে যেতে পারবেন।

রবীন্দ্র সরোবরে অনেকে আসে শুধু চা খাওয়ার জন্য। ১৩ টাকা মূল্যের চা সত্যিই অসাধারণ।