বাংলাদেশের লিগ্যাল লরেল অধ্যাপক মিজানুর রহমান স্যারের জন্মদিন

বাংলাদেশের লিগ্যাল লরেল অধ্যাপক মিজানুর রহমান স্যারের জন্মদিন

শেয়ার করুন
ড.-মিজানুর-রহমান

ড. মাসুম বিল্লাহঃ আজকে স্যার-এর ৬৫-তম জন্মদিন। ক্ষণজন্মা শিক্ষক। এ বছর স্যার আনুষ্ঠানিক শিক্ষকতা থেকে অবসর নেবেন। হয়তো অন্যকোনোভাবে পড়াতে থাকবেন। হয়তো তাঁর স্বপ্নের হিউম্যান রাইটস সামার স্কুল নিয়ে আরো বেশি সময় দিবেন। সবচেয়ে ভালো হতো, ঢাকা ইউনিভার্সিটি যদি স্যারকে ইমেরিটাস অধ্যাপক করে রেখে দিতে পারতো। অনেক দেশের শিক্ষকদের সান্নিধ্যে আসার সুযোগ হয়েছে আমার, কিন্তু অধ্যাপক মিজানের মতো আর কেউই আমাকে অমনভাবে তাঁর শিক্ষা শৈলী দিয়ে মুগ্ধ করতে পারেননি। ইরান আমার প্রথম বিদেশ সফর, স্যার নিয়ে গিয়েছিলেন ২০০৯ সালে।

২০১৮-এ দিল্লিতে শিক্ষক দিবসের অনুষ্ঠানে ছিলাম। মিজান স্যার সামনের সারিতে বসা ছিলেন। মঞ্চে ভারতের কমনওয়েলথ আইনের কিংবদন্তি অধ্যাপক এন. আর. মাধব মেনন, ভারতের চিফ জাস্টিস দীপক মিশ্র, নালসার উপাচার্য অধ্যাপক ফাইজান মুস্তফাসহ গণ্যমান্যরা উপস্থিত। হঠাৎ অধ্যাপক মেনন মিজান স্যারকে মঞ্চে ডেকে নেন। এবং তাঁর আইন শিক্ষার দর্শন নিয়ে কিছু বলতে বলেন। স্যার বিশ মিনিট মতো বক্তৃতা দিয়েছিলেন। অনুষ্ঠান শেষে দেখি ভারতের বিভিন্ন জায়াগা থেকে আসা আইনের শিক্ষক ও বিদগ্ধজন মিজান স্যারকে ঘিরে ধরেছেন। আমার সামনেই চার/পাঁচজন জন আইনের অধিকর্তারা স্যারকে তাদের ইউনিভার্সিটিতে বক্তৃতা দেবার আমন্ত্রণ জানালেন।
অধ্যাপক মিজানের লেখা “এন্টি-জেনেরিক লার্নিং এন্ড রেবেলিয়াস লইয়ারিং” বইয়ের পূর্বাভাসে প্রফেসর মেনন ল্যাখেন: “আইন শিক্ষার সামনে এখন উপস্থিত কাজ হলো আরো কিছু মিজানুর রহমান তৈরী করা যারা আইন শিক্ষা কি জিনিস তা বুঝতে পারেন। প্রয়োজনে জাস্টিস এডুকেশন-এর দিকে ধাবিত হতে তাঁর ক্লোন বানানোর জন্যে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর সাহায্য নেয়া যেতে পারে” (মেনন, ২০১৮)!
179087528_4106741736014540_1172855100318119891_n
২০১০ হবে বোধ হয়। হংকং অধ্যাপক সুজানা লিন্টন সিরডাপে বক্তৃতা দিয়ে আমাদেরকে ট্রানজিশানাল জাস্টিস বুঝাচ্ছিলেন। বলছিলেন কেন যুদ্ধাপরাধীদের ক্ষমা করে দেয়া দরকার, নতুন সমাজ গঠনে। ড. মিজান ফ্লোর নিয়ে জাস্ট প্রফেসর সুজানা লিন্টনকে হোয়াইট ওয়াশ করেছিলেন। এরপর থেকে, অধ্যাপক লিন্টন মিজান স্যার-এর ভক্ত, হয়তো বিভক্তও (বিশেষভাবে ভক্ত)।
আমাদের আইন স্কুলগুলো স্যারকে কি দিয়েছে বা দেবে জানিনা। এলকপ (ELCOP) থেকে একটা এন্থোলজি বের করার প্রক্রিয়ায় আছি। সেখানে লিখেছেন দেশ-বিদেশের আইনি প্রাজ্ঞজন। সাউথ আফ্রিকান প্রফেসর ডেভিড ম্যাকুইড মেসন-এর নেতৃত্বে কাজটি সম্পাদনা করছি আমি ও তাপস দা। আশা করছি কাজটি আলোর মুখ দেখবে যথা সময়ে।
জন্মদিনে বাংলাদেশের লিগ্যাল লরেল মিজান স্যারকে শুভেচ্ছা।

ড. মাসুম বিল্লাহঃ সহযোগী অধ্যাপক, আইন বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়