১৩ হাজার কোটি টাকা তারল্য বাড়বে ব্যাংকে

১৩ হাজার কোটি টাকা তারল্য বাড়বে ব্যাংকে

শেয়ার করুন

Money-Bank

 

সংকটকালীন ব্যাংকের তারল্য বাড়াতে ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে ব্যাংকিং খাতে টাকার প্রবাহ বাড়বে প্রায় ১৩ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রীর বিশেষ প্যাকেজ ঘোষণার পর এটাই কেন্দীয় ব্যাংকের প্রথম পদক্ষেপ। এই টাকা দিয়ে দেশের শিল্প-বাণিজ্য, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দেওয়া হবে।
বৃহস্পতিবার (৯ এপ্রিল) সিআরআর হার এক শতাংশ কমানোর নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ব্যাংকগুলোকে আমানতের বিপরীতে কেন্দ্রীয় ব্যাংকে দৈনিক সাড়ে তিন শতাংশ হারে সিআরআর সংরক্ষণ করতে হবে, যা আগে ছিল সাড়ে ৪ শতাংশ। আর দুই সপ্তাহ পর পর সংরক্ষণ করতে হবে ৪ শতাংশ হারে, যা আগে ছিল ৫ শতাংশ।

সিআরআর হার কমানোর পাশাপাশি সঙ্কটে পড়া ব্যাংকগুলোর টাকার চাহিদা মেটানোর জন্য বাংলাদেশ ব্যাংক থেকে যে পরিমাণ টাকা ধারা দেয়া হয় (রেপো) তার জন্য সুদহারও কমানো হয়েছে। আগে বাংলাদেশ ব্যাংক থেকে ১০০ টাকা ধার নিতে ব্যাংকগুলোকে ৫ দশমিক ৭৫ শতাংশ সুদ দিতে হতো, এখন তা কমিয়ে ৫ দশমিক ১৫ শতাংশ করা হয়েছে।

ব্যাংকাররা জানিয়েছেন, এর ফলে ব্যাংকগুলোর হাতে অতিরিক্ত অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে চলে আসবে। এতে ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা অনেকাংশেই বাড়বে। একই সাথে সংকট মেটাতে কেন্দ্রীয় ব্যাংক থেকেও কম সুদে ধার পাওয়া যাবে। এতে ব্যাংকগুলো কম সুদে উদ্যোক্তাদের অর্থের যোগান দিতে পারবে।

ব্যাংকগুলো সাধারণত আমানতকারীদের কাছ থেকে যে পরিমাণ আমানত সংগ্রহ সংগ্রহ করে তার বিপরীতে আমানতকারীদের অর্থ সুরক্ষা করতে বাংলাদেশ ব্যাংকের কাছে বাধ্যতামূক নির্ধারিত হারে নগদ অর্থ জমা রাখতে হয়। একে ব্যাংকিং ভাষায় সিআরআর বলে। এ সিআরআর হার সময়ে সময়ে বাড়ানো বা কমানো হয়। বাজারে টাকার চাহিদা বেশি থাকলে সিআরআর হার কমানো হয়। আবার টাকার চাহিদা কম থাকলে সিআরআর হার বাড়ানো হয়। এভাবে মুদ্রাবাজার নিয়ন্ত্রণ করে বাংলাদেশ ব্যাংক।

বিশ্বব্যাপী চলমান করোনা ভাইরাসের প্রভাবে ব্যবসায়ীদের ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাচ্ছে। এতে ব্যাংকের ঋণ পরিশোধ করতে পারছেন না উদ্যোক্তারা। অপরদিকে ব্যাংক থেকে নগদ টাকার উত্তোলনও বেড়ে গেছে। একদিকে আমানত প্রত্যাহার হচ্ছে বেশি হারে, অপরদিকে ঋণের অর্থ ফেরত পাচ্ছে না ব্যাংকগুলো। এর ফলে ব্যাংকগুলোতে টাকার সঙ্কট বেড়ে গেছে। এ সঙ্কট মেটাতেই বাংলাদেশ ব্যাংক সিআরআর হার ও রেপোর হার কমিয়ে দিয়েছে।

উল্লেখ, অর্থনীতির ওপর করোনা ভাইরাসের প্রভাব কাটাতে এবং পরিস্থিতির উত্তরণে পাঁচটি প্যাকেজে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার আর্থিক প্রণোদনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা জিডিপির প্রায় ২ দশমিক ৫২ শতাংশ। গত রোববার (৫ এপ্রিল) প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে এক সংবাদ সম্মেলনে নতুন চারটি প্যাকেজে ৬৭ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেন। এর আগে তৈরি পোশাক খাতের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন সরকারপ্রধান।