সারাদেশে চলছে টানা তৃতীয় দিনের পরিবহন ধর্মঘট, অচল জনজীবন

সারাদেশে চলছে টানা তৃতীয় দিনের পরিবহন ধর্মঘট, অচল জনজীবন

শেয়ার করুন

Transport Strike
।। নিজস্ব প্রতিবেদক ।।

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে টানা তৃতীয় দিনের মতো পরিবহন ধর্মঘটে অচল হয়ে পড়েছে জনজীবন। যাত্রীবাহী বাস ও ট্রাকসহ  সব ধরনের যান চলাচল বন্ধ থাকায় সাধারণ যাত্রীদের ভোগান্তি চরমে পৌঁছেছে। রাজধানীতে অল্পকিছু সংখ্যক বিআরটিসির বাস চললেও তা প্রয়োজনের তুলনায় খুবই কম।

সকাল থেকে রাজধানীর প্রতিটি বাস স্টপেজে অফিসগামী যাত্রীদের ভিড় ছিল লক্ষ্যণীয়। গাড়ি না পেয়ে অপেক্ষমান যাত্রীরা নানা দুর্ভোগের শিকার হয়েছে। কেউ পায়ে হেঁটে কেউ আবার দ্বিগুণ ভাড়া দিয়ে গন্তব্যস্থলে এসে পৌঁছেছেন। তবে সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হন পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীরা।

গণপরিবহণ না পেয়ে বিকল্প যানবাহনে ভেঙে ভেঙে গন্তব্যে যেতে বাধ্য হয়েছেন তারা। গুনতে হয়েছে কয়েকগুণ বেশি ভাড়া।
সকালে অফিস-আদালত খোলা রয়েছে। রাজধানীর প্রতিটি বাস স্টপেজে দেখা গেছে গাড়ির জন্য অপেক্ষমায় থাকা যাত্রীদের ভিড়।
পরিবহণ ধর্মঘট অব্যাহত থাকলে মানুষের ভোগান্তির তীব্রতা আরও বাড়বে-এমন আশঙ্কা চাকরিজীবীদের। এদিকে বাস-লঞ্চ বন্ধ থাকার প্রভাব পড়েছে ট্রেনের ওপর।

সরেজমিন দেখা গেছে, শুক্রবার-শনিবারের চেয়ে রোববার রাজধানীর সড়কে মানুষের উপস্থিতি বেশি ছিল। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ বাসস্ট্যান্ড ও মোড়গুলোতে শত শত মানুষকে গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

বাস না পেয়ে গন্তব্যে পৌঁছতে যাত্রীরা ছুটছেন ট্রেনের টিকিটের জন্য। তাই কমলাপুর রেলস্টেশনেও রয়েছে যাত্রীদের অনেক ভিড়।

এদিকে পরিবহন না থাকায় মারাত্মক প্রভাব পড়ছে বাজারের দ্রব্যমূল্যে।

বাসের ভাড়া বাড়ানো নিয়ে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে আজ বৈঠকে বসছেন বাস মালিকরা। জানা গেছে, জ্বালানি তেলের বাড়তি দামসহ ১৯টি খাতের ব্যয় ধরেই ভাড়া নির্ধারণ করার প্রক্রিয়া চলছে।

প্রতিটি ধাপেই বাড়তি দর যুক্ত করে নতুন ভাড়া নির্ধারণের দাবি করেছেন মালিকরা।

পরিবহণ খাতের অচলাবস্থা নিরসনের উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বলেন, বাসের ভাড়া আমরা নির্ধারণ করে থাকি। ট্রাকের ভাড়া নির্ধারণ করা হয় না।