সাত বছরের মধ্যে দেশে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ৪১.২

সাত বছরের মধ্যে দেশে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ৪১.২

শেয়ার করুন

 Hot


গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

জানাগেছে, সারাদেশের বেশির ভাগ এলাকার ওপর দিয়ে তীব্র ও মাঝারি দাবদাহ বয়ে যাচ্ছে। আর সেই কারণে অধিকাংশ এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল। আজ সোমবার ও কাল মঙ্গলবার দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা আরও বাড়তে পারে। একই সঙ্গে দাবদাহ আরও কিছু এলাকায় বিস্তৃত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, ইতিপূর্বে ২০১৪ সালের এই একই দিনে যশোরেই দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। সে বছর চুয়াডাঙায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে আর ঢাকায় ৪০ ডিগ্রিতে উঠেছিল। তার পরের বছরগুলোতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা কখনো ৪১ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেনি, আর ঢাকার তাপমাত্রা ৩৯ দশমিক ৫–এর নিচে ছিল। তবে অন্যান্য অনেক বছরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা এই ২৫ এপ্রিলে ছিল বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে  আরো জানা গেছে, গত দুই যুগে বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস উঠেছিল যশোরে। তার আগে ১৯৯৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে।  ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে রেকর্ড ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল।

তবে আশার কথা হলো, আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নামজুল হক বলেন, আগামী দু–তিন দিনের মধ্যে আকাশে মেঘ বেড়ে তাপমাত্রা কমে আসবে এবং মাসের শেষ তারিখ থেকে বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলতি সপ্তাহের শেষে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির আভাস রয়েছে। এতে দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা ১ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

তবে সব মিলিয়ে বাংলাদেশের আবহাওয়ার ইতিহাসে গতকাল ২৫ এপ্রিল স্মরণীয় দিন হয়ে থাকবে। গত সাত বছরের মধ্যে গতকাল তাপমাত্রার সর্বোচ্চ রেকর্ড হলো।