সাত খুন মামলা: ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল

সাত খুন মামলা: ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলায় সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা নূর হোসেন, র‍্যাব-১১-এর সাবেক অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল (অব.) তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক কোম্পানি কমান্ডার মেজর (অব.) আরিফ হোসেনসহ ১৫ জনের মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন হাইকোর্ট। বাকি ১১ জনের মৃত্যুদণ্ড পরিবর্তন করে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

এর আগে সকাল সাড়ে ১০টার থেকে রায় পড়া শুরু করেন বিচারপতি ভবানী প্রসাদসিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ। গত ১৩ আগস্ট আদালত রায় ঘোষণার এই তারিখ নির্ধারণ করেন। রায়ের অন্যান্য দিন গণমাধ্যম কর্মীদের প্রবেশে কোনো সমস্যা না হলেও আজ কড়াকড়ি আরোপ করা হয়।

নারায়ণগঞ্জে সাত খুনের মামলায় গত ১৬ জানুয়ারি সাবেক কাউন্সিলর নূর হোসেন, র্যাবের সাবেক কর্মকর্তা লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মদসহ ২৬ আসামিকে মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। বাকি নয় আসামির সবাইকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। বিচারিক আদালতের রায় ও নথি গত ২২ জানুয়ারি হাইকোর্টে পৌঁছায়, এবং ডেথ রেফারেন্স হিসেবে নথিভুক্ত হয়।

পরে প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে দুই মামলার পেপারবুক প্রস্তুত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে গত ৩০ ও ৩১ জানুয়ারি ৩৫ আসামির মধ্যে ২৮ জন আপিল করেন। পরে ২২ মে সাত খুন মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শুরু হয়। ২৬ জুলাই পর্যন্ত চলে এ শুনানি।