‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়’

‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়। বঙ্গবন্ধুর এই নীতিতেই এগুবে বাংলাদেশের পররাষ্ট্রনীতি। এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে রাষ্ট্রদূত সম্মেলনে তিনি বলেন, রোহিঙ্গা সংকটে আন্তর্জাতিক মহলকে যেভাবে পাশে পাশে পেয়েছে বাংলাদেশ, এত বড় কূটনৈতিক সাফল্য আগে কখনো আসেনি।

রবিবার সকালে রাষ্ট্রদূত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে রাজধানীর হোটেল সোনারগাঁও-এ আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে এবারই প্রথমবারের মতো এমন সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

তিনদিন ব্যাপী এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও মিশন প্রধানরা অংশ নিচ্ছেন। সম্মেলন উদ্ভোধন করে প্রধানমন্ত্রী প্রথমেই, বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূলমন্ত্রটি ব্যাখ্যা করলেন। যেটি অনুসরণ করেছিলেন বঙ্গবন্ধুর সরকারও।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে তিনি বললেন, এই সমস্যার শুরু হয়েছিল জিয়ার সামরিক সরকারের আমলেই। বাংলাদেশের পার্বত্য অঞ্চলেও সেসময়ই সমস্যা শুরু হয়। তবে এবার রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের সঙ্গে করা সমঝোতা চুক্তিকে বড় ধরনের কূটনৈতিক সাফল্যই বললেন তিনি।

এসময় প্রবাসী বাংলাদেশীদের সমস্যা সমাধানে আরও তৎপর হতে রাষ্ট্রদূতদের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী। প্রথমবারের মত আয়োজন করা এই রাষ্ট্রদূত সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রনীতি নিয়ে খোলামেলা আলোচনা ও পর্যালোচনা হবে। বিভিন্ন নির্দেশনা পাবেন রাষ্ট্রদূত।