শুরু হল সংযম ও আত্মশুদ্ধির মাস রমজান

শুরু হল সংযম ও আত্মশুদ্ধির মাস রমজান

শেয়ার করুন

ramadan-calendar-banglaনিজস্ব প্রতিবেদক :

শুরু হয়েছে সংযম, আত্মশুদ্ধি এবং পবিত্র কোরআন নাজিলের মাস মাহে রমজান। কোরআন-হাদিসের বিশেষজ্ঞরা বলছেন, রমজানের রোজা পালনের মুল চেতনা শুধু না খেয়ে থাকা নয়। নামাজ ও কোরআন তেলাওয়াতের পাশাপাশি নফল ইবাদত, পরিপূর্ণ সংযম ও আত্মশুদ্ধির মাস রমজান। মহান আল্লাহ রাব্বুল আলামিনের নৈকট্য হাসিল ও গুনাহ মাফ করিয়ে নিতে মুসলিম উম্মাহ’র জন্য রহমত ও বরকতময় মাস হলো মাহে রমজান।

নামাজ ও যাকাতের পাশাপাশি রোজাও গুরুত্বপূর্ণ একটি ইবাদাত। আল্লাহ তায়ালা বলেছেন, রোজার প্রতিদান তিনি নিজেই দেবেন। কারণ, আল্লাহকে ভয় করেই একজন বান্দা রোজা পালন করেন।

ধর্মীয় বিশেষজ্ঞরা বলছেন, নামাজ আদায় ও কোরআন নাযিলের মর্মার্থ বোঝার চেষ্টা করা উচিৎ রমজান মাসে। রোজার মূল চেতনা আর উদ্দেশ্য পূরণ না করে শুধু অভুক্ত থাকার নাম রোজা নয়।

আলেমরা বলছেন, ইফতার মাহফিলের নামে খাবারের অপচয়, অতিরিক্ত বিলাসিতা, খাদ্যে ভেজাল ও পণ্যের দাম বাড়ানো হয় রমজান মাসে। ইসলাম এ ধরণের কর্মকাণ্ড কোনোভাবেই সমর্থন করে না।

রাসুলুল্লাহ (সা.) এর এক হাদিসে বর্ণিত রয়েছে-যে ব্যক্তি রমজানে নিজের গুনাহ মাফ করিয়ে নিতে পারলো না, সে ব্যক্তিই সবচেয়ে দুর্ভাগা। তাই মুসলিম উম্মাহ’র উচিৎ-রমজানে তাৎপর্য ধারণ করে আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে নিজেকে উৎসর্গ করা।