রোহিঙ্গাদের ফেরত নিতে কাজ শুরু হয়েছে: সূচি

রোহিঙ্গাদের ফেরত নিতে কাজ শুরু হয়েছে: সূচি

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফেরত নিতে কাজ শুরু করেছে মিয়ানমার। এ দাবি করেছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সূচি। মিয়ানমার সফররত বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকে এ কথা জানিয়েছেন সূচি।

মিয়ানমার সফরের তৃতীয় দিন বুধবার সকালে অং সান সূচির সঙ্গে এক ঘন্টা বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে, বৈঠকের পরিবেশ ছিল যথেষ্ট আন্তরিক।

এই বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সূচিকে জানিয়ে দেয়া হয় বাংলাদেশ কোনো ধরণের সন্ত্রাসবাদ সমর্থন করেনা। রাখাইন রাজ্যে যে কোনোরকম সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধেই থাকবে বাংলাদেশ।

তবে সূচিকে এই বলেও সতর্ক করা হয়, এখন বাংলাদেশ সীমান্তে যেভাবে বাস্তুচূত রোহিঙ্গারা আছে, তাতে নতুন করে মাথা চাড়া দিতে পারে সন্ত্রাসী কার্যক্রম। আর সেটা বাংলাদেশ বা মিয়ানমার কারো জন্য ভাল হবেনা।

জবাবে সূচি জানান, রোহিঙ্গাদের ফেরত নিতে এরইমধ্যে প্রাথমিক কাজ শুরু করেছে মিয়ানমার। একই সঙ্গে কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়নেরও আশ্বাস দেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর। পাশাপাশি রোহিঙ্গাদের ফেরত নেবার বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘে দেয়া ৫ দফা প্রস্তাবকে গুরুত্ব দেবার কথা জানান সূচি।

বৈঠকের সময় সূচিকে জানানো হয় মঙ্গলবার দু-দেশই উচ্চ পর্যায়ের বৈঠকে রোহিঙ্গাদের ফেরত নিতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের কাজ দ্রুত শুরুর বিষয়ে একমত হয়েছে। এছাড়া, সূচিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বাংলাদেশে আসার আমন্ত্রন জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।