বিদ্যুৎ সুবিধা প্রাপ্তিতে সর্বনিম্নে বাংলাদেশ!

বিদ্যুৎ সুবিধা প্রাপ্তিতে সর্বনিম্নে বাংলাদেশ!

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

এশিয়ার স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে বিদ্যুৎ সুবিধা প্রাপ্তিতে সর্বনিম্নে বাংলাদেশ। তাছাড়া বিদ্যুৎ না পাওয়া মানুষের ৮০ শতাঙশই গ্রামের। এমন তথ্য উঠে এসেছে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাড এর রিপোর্টে। সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এ রিপোর্টটি প্রকাশ করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি।

কয়েক বছরে বিদ্যুতের উৎপাদন যে হারে বেড়েছে, সে হারে বাড়েনি এর প্রাপ্তি। বিদ্যুৎ ব্যবহার করছে মাত্র ৬০ শতাংশ মানুষ। বিদ্যুৎ সুবিধা না পাওয়া মানুষের বেশিরভাগই গ্রামের।

২০১৪ সালের তথ্য উপাত্ত ব্যবহার করে বিশ্বের স্বল্পোন্নত ৪৭টি দেশের জ্বালানি ব্যবহার নিয়ে আঙ্কটাড যে রিপোর্ট তুলে ধরে ধরেছে, তাতে এ অবস্থানে বাংলাদেশকে নিয়ে গেছে এশিয়ার স্বল্পোন্নত দেশগুলোর সবার নিচে। রিপোর্টে বলা হয়েছে, বাংলাদেশে ৬১% জ্বালানি ব্যবহার আবাসিক ক্ষেত্রে এবং মাত্র ২১ শতাংশ শিল্প খাতে। আর উৎপাদনশীলতায় বিদ্যুৎ ব্যবহারেও বাংলাদেশের অবস্থান মধ্যম সারিতে।

২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা আর ৪১ সালের উন্নত দেশ হবার চেষ্টা। সেজন্য দরকার পর্যাপ্ত জ্বালানি এবং কম দামে প্রাপ্তি। রিপোর্টে এমন তথ্য তুলে ধরে এ খাতে সুশাসন আর পর্যাপ্ত বিনিয়োগের সুপারিশও উঠে আসে। বিদ্যুৎ মন্ত্রণালয় বলছে, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে সরকার।

অবশ্য মন্ত্রণালয়ের সবশেষ হিসাব বলছে, বিদ্যুৎ সুবিধার আওতায় এখন দেশের ৮০% মানুষ।