গ্রীল চিকেনে ‘না’

গ্রীল চিকেনে ‘না’

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

মানুষের খাদ্যতালিকায় একটি বড় জায়গা দখল করে নিয়েছে মুরগীর তৈরী নানা পদ। এর মধ্যে আবার চিকেন গ্রীলের কদরটা যেন একটু বেশি। তবে পোড়ানো মাংসে যে রাসায়নিক দূষক রয়েছে এটা অনেকেরই অজানা। সেই সাথে নোংড়া পরিবেশে মুরগী জবাই ও পরিষ্কার করার ফলে ছড়াচ্ছে অনুজৈবিক দূষক। এসব দূষিত পদার্থ কিডনী, লিভার আক্রান্তসহ ক্যান্সারের মতো রোগের ঝুঁকি বাড়াচ্ছে অনায়াসেই।

পোড়ানো মুরগী যার পোশাকী নাম চিকেন গ্রিল। মুখরোচক এবং লোভনীয় বলে দ্রুতই জনপ্রিয় হয়ে উঠেছে। বন্ধুদের আড্ডা কিংবা ঝটপট ক্ষুধা মেটানো সবকিছুতেই চিকেন গ্রিলের প্রাধান্য একটু বেশি। আর কোন উপলক্ষের আরেক নামই এখন বারবিকিউ পার্টি।

প্রশ্ন হচ্ছে, গ্রিল করা এসব খাবার কী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের একটি গবেষণা বলছে, পোড়ানো বা ধূমায়িত এসব খাদ্যদ্রব্যে পলিএরোমেটিক হাইড্রোকার্বন বা পিএএইচ এর মাত্রাতিরিক্ত উপস্থিতি থাকতে পারে যা কিডনী লিভার নষ্টসহ বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ।

এসব কি জানেন সাধারণ মানুষ? যারা খাচ্ছেন তাদের মুখেই শোনা যাক। এবার আমরা যেতে চাই মুরগীর বাজারে। দেখতে চাই এসব মুরগী বিক্রি হয় কীভাবে? মুরগীর বাজারের এমন অস্বাস্থ্যকর পরিবেশ সবার পরিচিত। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের গবেষণাটি বলছে, অস্বাস্থ্যকর পরিবেশে বারবার পশুপাখি কাটা কিংবা একই পানিতে একাধিক পশুপাখি পরিষ্কার করার কারণে অনুজৈবিক দূষকের ঝুঁকি বাড়ে।

রান্নার আগে ভালভাবে পরিষ্কার না করলে বা রান্না সঠিকভাবে না হলে এই দূষক থেকেই যায়। পোড়ানো মাংসের ক্ষতিকর দিক নিয়ে শঙ্কিত পুষ্টিবিদরাও। তারা বলছেন, এসবের জন্য যথাযথ নজরদারী প্রয়োজন।