আজ বিশ্ব হেপাটাইটিস দিবস

আজ বিশ্ব হেপাটাইটিস দিবস

শেয়ার করুন

219746143_4293782157337614_6230446205369389679_n

বিশ্ব হেপাটাইটিস দিবস আজ। দিবসটি পালনের মূল উদ্দেশ্য হলো বিশ্বজুড়ে হেপটাইটিস রোগ নির্ণয়,তার প্রতিরোধ ও চিকিৎসায় সচেতনতা গড়ে তোলা।
লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ হেপাটোলজি সোসাইটির এক গবেষণায় বলা হয়েছে ,জন্ডিস নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের শতকরা ৭৬ ভাগ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত। হেপাটাইটিস একটি নীরব ঘাতক। বিশ^ স্বাস্থ্য সংস্থার মতে বাংলাদেশে হেপাটাইটিস ’এ’ ’বি’ ’সি’ ’ডি’ ও ’ই’ ভাইরাসে প্রায় এক কোটি মানুষ আক্রান্ত। বেসরকারি হিসেবে হেপাটাইটিসে প্রতি বছর ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয় দেশে। এই রোগে সবচেয়ে উদ্বেগের বিষয় হচ্ছে ,এই ভাইরাসে সংক্রমিত ১০ জনের মধ্যে ৯ জনই জানেনা যে তার শরীরে এই ভাইরাস আছে। বিশেষজ্ঞদের মতে দূষিত রক্ত,সিরিঞ্জ,মা থেকে সন্তানের দেহে এবং অনৈতিক মেলামেশার কারণে হেপাটাইটিস ভাইরাস মানবদেহে ছড়িয়ে পড়ছে। সাবধানতা অবলম্বনের উপর গুরুত্ব আরোপ করেন তারা। বিশ^ ব্যাপী গড়ে ৩০ সেকেন্ডে এক জন মানুষ হেপাটাইটিসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। এটি হল যকৃতের এক প্রকার প্রদাহ। হেপাটাইটিস দু’প্রকারের তীব্র ও দীর্ঘস্থায়ী। দীর্ঘস্থায়ী হেপাটাইটিস বেড়ে পরবর্তীকালে তা থেকে লিভার সিরোসিস বা লিভার ক্যানসার হতে পারে। প্রতিবছর গোটা বিশে^ হেপাটাইটিসে আক্রান্ত হয়ে প্রায় ১.৪ মিলিয়ন লোক মারা যায়।
দিবসটি উপলক্ষে লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ হেপাটোলজি সোসাইটি এবং আ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার নানা কর্মসূচির আয়োজন করেছে। এছাড়া বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষ্যে আজ ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল এর সৌজন্যে এটিএন টাইমস একটি অনলাইন আলোচনা সভার আয়োজন করেছে। অনুরূপ আরো একটি আলোচনার আয়োজন করেছে ঢাকার এভারকেয়ার হাসপাতাল।