কনফেডারেশন্স কাপের ফাইনালে রাতে নামছে জার্মানি-চিলি

কনফেডারেশন্স কাপের ফাইনালে রাতে নামছে জার্মানি-চিলি

শেয়ার করুন

_96762943_chileandgermanyস্পোর্টস ডেস্ক :

ফুটবলের মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর ফিফা কনফেডারেশন্স কাপের শিরোপার লড়াইয়ে রাতে মাঠে নামছে জার্মানি ও চিলি। টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে খেলছে এই দুই দল। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় রাত বারোটায় শুরু এ মহারণ। এর আগে সন্ধ্যা ছয়টায় তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে মেক্সিকোর বিপক্ষে খেলবে পর্তুগাল।

বেশিরভাগ তারকা খেলোয়াড়কে বিশ্রামে রেখে প্রায় নতুন এক দল নিয়ে রাশিয়ায় আসে জার্মান কোচ জোয়াকিম লো। সে সময়ে তা বেশ সমালোচনার জন্ম দিলেও লো –এর এই জুয়াটাই এবার বাজিমাত করলো। চারবার বিশ্বকাপের শিরোপা ঘরে তুললেও এই প্রথমবারের মতো কনফেডারেশন্স কাপের ফাইনালে উঠল জার্মানী।

আর শিরোপা জিতলে এবার ইতিহাস গড়বে জার্মানীর তরুন এ দলটি। কারন এর আগে ফুটবলের মিনি বিশ্বকাপ নামে খ্যাত এ টুর্নামেন্টে জার্মানীর সর্বোচ্চ সাফল্য বলতে তৃতীয় হওয়া। আর সেমিফাইনালে তারা যেভাবে মেক্সিকোকে উড়িয়ে দিয়েছে তাতে এ ম্যাচে বেশ এগিয়ে থাকবে তারা।

তবে, এই সাফল্যের মাঝেও নিজেদের পা মাটিতেই রাখলেন জার্মান কোচ জোয়াকিম লো। শিষ্যদের সবটুকু কৃতিত্ব দিয়ে তিনি ফাইনালে সমান সম্ভাবনার কথা বললেন দুই দলেরই।

‘আমাদের লক্ষ্য শিরোপা। ছেলেরা ফাইনাল জিততে বেশি মুখিয়ে আছে। আশা করছি জয় নিয়ে মাঠ ছাড়তে পারবো আমরা।’

অন্যদিকে, ইতিহাস গড়ার হাতছানি থাকছে কোপা আমেরিকা জয়ী চিলির সামনেও। প্রথমবার খেলতে এসে বাজিমাত করেছে তারাও। কনফেডারেশন্স কাপের ইতিহাসে অভিষেকেই ফাইনালে উঠল চিলি। আর এখন তাদের চোখ শিরোপায়। আর তা যে তাদের প্রাপ্য তা আগেই প্রমান করেছেন সানচেজরা।

গ্রুপ পর্বে দুর্দান্ত খেলে সেমিফাইনালে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালকে হারায় তারা। জয়টা টাইব্রেকারে এলেও উড়ন্ত পর্তুগালের বিপক্ষে তাদের পারফরমেন্স ছিল চোখ ধাঁধানো।

দুই দলের মোট আট দেখায় ৫টিতেই জয় পেয়েছে জার্মানরা। আর ২টিতে জয় চিলির। আর র্যাঙ্কিংয়ে জার্মানির চেয়ে একধাপ পিছিয়ে চিলি রয়েছে চার নম্বরে।

যেই জিতুন নতুন চ্যাম্পিয়ন পাবে কনফেডারেশন কাপ।