রাজধানীতে বেড়ে চলেছে চিকুনগুনিয়া জ্বরের প্রাদুর্ভাব

রাজধানীতে বেড়ে চলেছে চিকুনগুনিয়া জ্বরের প্রাদুর্ভাব

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

রাজধানীতে বেড়ে চলেছে চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। অবশ্য বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন: সাধারণভাবে এই জ্বরে মৃত্যু ঝুঁকি নেই। তবে অনেকদিন শরীরে  প্রচন্ড ব্যাথা থাকতে পারে। তাই, এতে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ তাদের। মনিরুল ইসলাম মিন্টুর রিপোর্ট।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে প্রতিদিনই রোগের নমুনা পরীক্ষা করতে রোগীদের ভিড়। এর বেশির ভাগই চিকুনগুনিয়া জ্বর। সরকারি এ প্রতিষ্ঠানটির গবেষণাগারে পরীক্ষা করা সর্বশেষ হিসাব বলছে, ৬শ ৫৬টি নমুনার মধ্যে ৫শ ২৬টিতেই চিকুনগুনিয়া ভাইরাস পাওয়া গেছে।

তাদের ফোনকল সার্ভেইল্যান্সের তথ্যের হিসাবে চার হাজার মানুষের মধ্যে ৩শ ৫৭ জন চিকুনগুনিয়ায় আক্রান্ত, যা ১১ জনে একজন। কাগজে কলমের হিসাব শুধু নয়, বাস্তবতাও বলছে ঢাকায় চিকুনগুনিয়া রোগে আক্রান্ত রোগীর সংখ্যা অনেক। অবশ্য সিটি করপোরেশনের দাবি চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় মশক নিধন কার্যক্রম জোরদার করা হয়েছে।

সাধারণত দিনের বেলায় এডিস মশার কামড়ে চিকুনগুনিয়া এবং ডেঙ্গু জ্বর হয়।  বাসার আশেপাশে ফুলের টব, ডাবের খোসা, বাসার ছাদ কিংবা যেকোন পাত্রে জমে থাকা স্বচ্ছ পানিতে এই মশা জন্মায়। তাই মশার প্রজনন কেন্দ্র ধ্বংস করা বেশি গুরুত্বপূর্ণ।