রোহিঙ্গা সমস্যা সমাধানে ইন্দোনেশিয়ার সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সমস্যা সমাধানে ইন্দোনেশিয়ার সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারের শরণার্থীদের তাদের দেশে ফেরত পাঠাতে ইন্দোনেশীয় সরকারের সহযোগিতা কামনা করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ আইওআরএ লিডার্স সামিটের সাইড লাইনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে একথা বলেন।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, প্রধানমন্ত্রী বৈঠকে মিয়ানমারের শরণার্থীদের দেশে ফেরত পাঠানোর বিষয়ে ভূমিকা নেয়ার জন্য ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের প্রতি অনুরোধ জানান। এছাড়া রেল, ওষুধশিল্প এবং জ্বালানি খাতে পারস্পরিক সহযোগিতার বিষয়েও আলোচনা হয়।

দ্বিপাক্ষিক বাণিজ্যবৃদ্ধির জন্য মুক্তবাণিজ্য চুক্তি স্বাক্ষরের দ্রুত প্রক্রিয়া চালাতে সম্মত হয়েছে শ্রীলঙ্কা। জাকার্তা সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত শ্রীলঙ্কা প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনার সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে এ সম্মতি জ্ঞাপন করা হয়। অন্য আরেকটি বৈঠকে শেখ হাসিনা বাংলাদেশি নাগরিকদের বিশেষ করে ব্যবসায়ীদের জন্য ভিসা ব্যবস্থা সহজ করতে সংযুক্ত আরব আমিরাতের প্রতি আহ্বান জানিয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতের প্রতিমন্ত্রী ড. মাইথা সালেম আল-শামসি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে গেলে তিনি এই অনুরোধ জানান। এছাড়াও ভারত ও জাপানের প্রতিমন্ত্রীও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মিলিত হন।