বিভিন্ন দেশের প্রদর্শনীতে বাংলাদেশি প্রামাণ্য চলচ্চিত্র ‘ঝলমলিয়া’

বিভিন্ন দেশের প্রদর্শনীতে বাংলাদেশি প্রামাণ্য চলচ্চিত্র ‘ঝলমলিয়া’

শেয়ার করুন

still1

বিনোদন ডেস্ক :

বাংলাদেশের প্রামাণ্য চলচ্চিত্র ” ঝলমলিয়া – The Sacred Water ” নিউইয়র্ক স্টেটের রাজধানী আলবেনী শহরের ক্যাপিটাল সিনেমা কালচারাল এক্সচেঞ্জ এর সিনেমা ল্যাব ও প্রদর্শনীতে, সমাপনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে।

১৫ অক্টোবর , চেক প্রজাতন্ত্রের বার্ণো শহরে অনুষ্ঠেয় ইউরোপের প্রচীনতম পরিবেশ বিষয়ক চলচ্চিত্র উৎসব, ৪২ তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ইকো ফিল্ম’১৬ এ বাংলাদেশী এন্ট্রি হিসেবে প্রতিযোগীতা বিভাগে ” ঝলমলিয়া – The Sacred Water ” এর ইয়োরোপিয় প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।

” ঝলমলিয়া – The Sacred Water ” বাংলাদেশের জল, কাদা, জীবনের একটি ঘনিষ্ঠ পর্যবেক্ষণের চলচ্চিত্র। ঘূর্ণিঝড় আইলা পরবর্তী ছয় বছর ধরে এই চলচ্চিত্রের চিত্রগ্রহণ করা হয়েছে মংলা বন্দরের অনতি দূরে দক্ষিনাঞ্চলের একটি গ্রমে।

বাংলাদেশের উপকূলীয় গ্রাম, গ্রামীন জীবন এবং মানুষের জীবনযাত্রাকে নিবিড় ভাবে পর্যবেক্ষন করবার চেষ্টা করা হয়েছে এই ছবিতে। এক ঘূর্ণিঝড় হতে পরবর্তী ঘূর্ণিঝড় সতর্কতা পর্যন্ত চলচ্চিত্রের চিত্রধারন চলেছে অবিরত।

ক্যাপিটাল সিনেমা সাংস্কৃতিক বিনিময় ( CCCE ) যুক্তরাষ্ট্রের আলবেনি শহরের চলচ্চিত্র নির্মাতাদের দ্বারা এবং চলচ্চিত্র নির্মাতাদের জন্য পরিকল্পিত এবং পরিচালিত একটি চলচ্চিত্র নির্মাতাদের সংগঠন ও প্রতিষ্ঠান। সিসিসিই, আলবেনি নেদারল্যান্ডস এর রোটারডাম ফিল্ম ফেস্টিভাল এর অনুকরণে আলবেনির চলচ্চিত্র কর্মীদের একটি উদযোগ হিসেবে পরিচিত হয়ে উঠছে।

এরপর  ঝলমলিয়া যাচ্ছে ইউরোপের প্রাচীনতম পরিবেশ বিষয়ক চলচ্চিত্র উৎসব ইকোফেস্ট’১৬ এর প্রতিযোগীতায় অংশ নিতে। ইউরোপের অনেক পরিবেশ আন্দোলনের সুতিকাগার হিসেবে খ্যাত চেক প্রজাতন্ত্রের বার্ণো শহরে এ উৎসব চলবে অক্টোবরের ১২ থেকে ১৫ পর্য্যন্ত ।