বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিন্দ্রায় শায়িত আব্দল জব্বা

বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিন্দ্রায় শায়িত আব্দল জব্বা

শেয়ার করুন

2নিজস্ব প্রতিবেদক :

মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে মুক্তিযোদ্ধাদের কবরের জন্য নির্ধারিত স্থানে চিরনিদ্রায় শায়িত হলেন একাত্তরের কণ্ঠযোদ্ধা আব্দুল জব্বার। এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ তাকে শ্রদ্ধা জানান।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বেতার কার্যালয়ে তার প্রথম জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। এরপর বেলা সোয়া ১১টার পর এই মুক্তিযোদ্ধার কফিন জাতীয় পতাকায় মুড়ে কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য। রাষ্ট্রীয় বিধি অনুযায়ী ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয় গার্ড অব অনার।

প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার মুখ্যসচিব কামাল আব্দুল নাসের চৌধুরী। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, বস্ত্র ও পাটমন্ত্রী মির্জা আজম, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আক্তারসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে এই শিল্পীর প্রতি জানানো হয় শেষ শ্রদ্ধা।

তার প্রতি শেষ বিদায় জানাতে এসে এক সময়ের সহযোদ্ধা, সহশিল্পীরা বললেন, কেবল একজন অসাধারণ শিল্পীকে নয়, দেশপ্রেমিক অসাধারণ একজন মানুষকে হারালো বাংলাদেশ।

শহীদ মিনারে শ্রদ্ধা শেষে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মসজিদে তার দ্বিতীয় নামাজ জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় পরিবার, বন্ধুবান্ধবসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়। জানাজা শেষে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে নেয়া হয় আব্দুল জব্বারকে। সেখানে চির নিদ্রায় শায়িত হন এই কন্ঠযোদ্ধা।

স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকজয়ী কণ্ঠশিল্পী আবদুল জব্বার কিডনি জটিলতার পাশাপাশি হৃদযন্ত্র ও প্রোস্টেটের সমস্যায় ভুগছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকালে মৃত্যু হয় তার।