নৃ-গোষ্ঠী শিল্পীদের সঙ্গীতানুষ্ঠান ‘শৈল সমতলে’

নৃ-গোষ্ঠী শিল্পীদের সঙ্গীতানুষ্ঠান ‘শৈল সমতলে’

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

এটিএন বাংলায় সোমবার বিকাল ৪টা ২৫ মিনিটে প্রচার হবে বাংলাদেশের ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগনের নিজস্ব মাতৃভাষার গান নিয়ে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘শৈল-সমতলে’। আতিয়ার রহমান আতিয়ারের প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন অতশী তনচংগ্যা।

unnamedবাংলাদেশে বাঙ্গালীদের পাশাপাশি পাহাড়-সমতল অংশে ৪৫টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগনের বসবাস। এই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষদের শিক্ষা ও জীবিকার ভাষা বাংলা হলেও প্রত্যেকের রয়েছে আলাদা পৃথক মাতৃভাষা। রয়েছে তাদের নিজস্ব সংস্কৃতি।

এসব নৃ-গোষ্ঠীর শিল্পীরা যথারীতি তাদের নিজ নিজ মাতৃভাষাতেই গান করেন। বাংলাদেশের ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগনের নিজস্ব মাতৃভাষার গান নিয়ে এটিএন বাংলায় নিয়মিতভাবে প্রচার হচ্ছে ব্যতিক্রমী সঙ্গীতানুষ্ঠান ‘শৈল-সমতলে’। নৃ-গোষ্ঠীর নিজস্ব মাতৃভাষার জনপ্রিয় গানগুলোতে দর্শকদের সুবিধার্থে মূল ভাষার সঙ্গে বাংলা ভাষায় সাব টাইটেলসহ গানগুলো প্রচার করা হয়।

অনুষ্ঠানের প্রতিটি পর্বে নিয়মিতভাবে অংশগ্রহণ করে থাকেন চাকমা, তঞ্চংহ্যা, মারমা, ত্রিপুরা, পাংখোয়া, খেয়াং, বম, রাখাইন এবং মনিপুরী নৃ-গোষ্ঠীর জনপ্রিয় শিল্পীরা।

নিজ নিজ গোষ্ঠীর জনপ্রিয় শিল্পীদের গানগুলো চিত্রায়নের মাধ্যমে তুলে ধরা হয়। খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান, কক্সবাজার এবং মৌলভীবাজার জেলার কমলগঞ্জের ভানগাছের মনোরম সব লোকেশনে চিত্রায় করা হয়ে থাকে অনুষ্ঠানের গানগুলো। গানের মাধ্যমে উঠে এসেছে পাহাড়, নদী সহ প্রাকৃতিক সব সৌন্দর্যমন্ডিত স্থান।