ফ্রি ফায়ার গেম,আমার গবেষণা ও সুপারিশ-  বিদ্যুৎ কুমার রায়

ফ্রি ফায়ার গেম,আমার গবেষণা ও সুপারিশ-  বিদ্যুৎ কুমার রায়

শেয়ার করুন

118471228_2729811903785531_7925068656583815447_n-300x121

 

 

 

বছর ২০২১ সালের জুন মাসের ৭ তারিখে আমি প্রথম চিন্তা করেছিলাম বাংলাদেশের অনলাইন গেমস যেমন ফ্রি ফায়ার, পাবজি এবং ক্লাস অব ক্লান গেম বন্ধ হওয়া দরকার। আমি আসলে এসব অনলাইন গেম সম্পর্কে কিছুই জানতাম না। একদিন সরকারি এডওয়ার্ড কলেজ এর প্রধান সহকারী মোঃ বাবুল ভাই এর খোঁজ খবর নেওয়ার জন্য ফোন করি।

বাবুল ভাই বলেন, জানেন স্যার, আমাদের এলাকায় এক ছেলে ফ্রি ফায়ার খেলতেছে। তার বাবা অসুস্থ। ছেলেকে ডাকতেছে। কিন্তু ছেলে ফ্রি ফায়ার শেষ না করে উঠে নাই। ফ্রি ফায়ার শেষ করে যখন বাবার কাছে যায় তখন দেখে তার বাবা মারা গিয়াছে। বাবুল ভাই বলে জানেন স্যার বাংলাদেশের প্রায় সকল স্কুল, কলেজ পড়ুয়া ছাত্র ছাত্রী ফ্রি ফায়ার খেলে। এই ঘটনাটা শুনে ফ্রি ফায়ার খেলা নিয়ে আমার একটা রিসার্চ করার ইচ্ছা জাগে। আমি গত ৭/৬/২০২১ তারিখে আমার ফেসবুক ওয়ালে একটা স্টাটাস দেই। আমার স্ট্যাটাস ছিল এরকম ফ্রি ফায়ার খেলে এই রকম একজন ছাত্র আমাকে কল দিতে পারবেন? আমার মোবাইল নাম্বার ০১৭১৬——- একটা গবেষণা করা দরকার। এর উত্তরে বিভিন্ন মানুষ বিভিন্ন রকম অনুভূতি প্রকাশ করেছেন।

অনুভুতিগুলো তুলে ধরা হলো। কয়েকজন বলেছেন স্যার আগে আমি ফ্রি ফায়ার খেলতাম এখন আর খেলি না। কিন্তু এই কথার প্রেক্ষিতে আবার তারই বন্ধুরা বলেছে কি বলিস! তার বন্ধুরা বোঝাতে চেয়েছে আসলে তারা ফ্রি ফায়ার খেলে কিন্তু ফ্রি ফায়ার খেলোয়াররা মিথ্যা বলছে। একজন অভিভাবক বলেছেন ওরা এতো বোকা না যে তোমাকে ফোন দিবে। একজন অভিভাবক বলেছেন স্যার যেহেতু ফ্রি ফায়ার সম্পর্কে গবেষণা করতে চাচ্ছেন তোমরা একটু স্যারকে ফোন কর। এরপর কিছু ঘটনা ঘটে যায়।

ঘটনা ১
ঢাকার মিরপুরের পুলিশ স্মৃতি স্কুল ও কলেজের নবম শ্রেণির ছাত্র স্বপ্নিল এর বাবা মোঃ মুখলেছুর রহমান। তিনি স্বপ্নিলকে দিয়ে আমার কাছে ফোন করায়। স্বপ্নিল এর বাবা জানত তার ছেলে ফ্রি ফায়ার খেলে। আমি স্বপ্নিলকে বললাম তুমি কি ফ্রি ফায়ার খেল? স্বপ্নিল বলল স্যার খেলতাম তবে কয়েকদিন ধরে খেলি না। আমি বললাম তুমি যদি ফ্রি ফায়ার খেলা একেবারে বাদ দাও তাহলে তোমার নাম আমি পেপারে দিয়ে দিব। এছাড়াও আমি নানাভাবে তাকে ইন্সপায়ার করলাম। নিজের নাম পেপারে দেওয়ার লোভে বা আমার মোটিভেশান পেয়ে স্বপ্নিল আর ফ্রি ফায়ার খেলে না। ফুল ১ মাস সে কখনোই আর ফ্রি ফায়ার খেলে নাই। আমি তার বাবার কাছ থেকে খোজ খবর নিয়েছি।

ঘটনা ২
সরকারি এডওয়ার্ড কলেজের এক ছাত্রী বাধন। তার ভাই বেলাল পঞ্চম শ্রেণিতে পড়ে। বাধন আমাকে ফোন করে বলে স্যার বেলাল সারাদিন ফ্রি ফায়ার খেলে। বেলালকে আমি বললাম, বেলাল তুমি কি চাও তোমার নাম পেপারে উঠুক? বেলাল বলল চাই। আমি বললাম তাহলে ফ্রি ফায়ার খেলা বাদ দিতে হবে। বেলাল বলল আমি আমার বন্ধুকে বলে দেখি ও খেলা বাদ দিক, আমি এই খেলা বাদ দিব না। বেলাল পাচ ওয়াক্ত নামাজ কালাম পড়ে। হুজুরকে মানে। বেলালের বাবা পরিকল্পনা নিচ্ছে যে হুজুরকে দিয়ে বেলালকে বুঝাতে যাতে বেলাল ফ্রি ফায়ার খেলা বাদ দেয়।

ঘটনা ৩
পাবনা জেলার ভাঙ্গুড়া ইউনিয়ন এর কালিবাড়ি মোড়ে ভ্যান চালায় মোঃ ফারুক হোসেন। তার ছেলে মোঃ আব্দুল মোমিন। সে ভাঙ্গুড়া এডভান্স স্কুল ও কলেজের এস এস সি পরীক্ষার্থী। ক্লাস রোল ০২। সে ভীষণ ফ্রি ফায়ারে আসক্ত। সে ফেসবুক থেকে আমার মোবাইল নাম্বার নিয়ে আমাকে ফোন দেয়। আমি তাকে বলি তুমি কি ফ্রি ফায়ার খেল? সে আমাকে বলে জি স্যার খেলি। আমি বললাম তুমি কেন ফ্রি ফায়ার খেল? ছাত্রটি বলল স্যার আমি সারাদিন বসে থাকি। কি করব তাই ফ্রি ফায়ার খেলি। আমি বললাম তোমার বাবা কি করে? ছাত্রটি বলল স্যার ভ্যান চালায়। আমি বললাম তোমার বাবা ভ্যান চালায়, তোমার কি ইচ্ছা করে না তুমি আমার মত বিসিএস ক্যাডার হবে বা আমার চেয়ে বড় কোন অফিসার হবে? ছাত্রটা বলল স্যার এরকম কথা তো কেউ আমাকে বলে নাই। ছাত্রটা বলল স্যার আমার কি করতে হবে? আমি বললাম তোমাকে ফ্রি ফায়ার খেলা বাদ দিতে হবে। ছাত্রটা বলল স্যার আমি এত সময় বসে কি করব? আমি বললাম আমি প্রতিদিন তোমাকে ফোনে পড়া দিব। তুমি সেই পড়া মুখস্ত করলে ফ্রি ফায়ার খেলার সময় পাবে না। ছাত্রটা বলল স্যার আপনি আমাকে একটু পড়ালে আমি আর কোনোদিন ফ্রি ফায়ার খেলবো না। আমি নিয়মিত ছাত্রটাকে পড়া দেই। সে পড়াগুলো কম্পলিট করে রাখে এবং আমাকে ফোন করে পড়া দেয়। সে আর ফ্রি ফায়ার খেলে না। আমি ছাত্রটিকে কয়েকদিন আগে বললাম তুমি তো ফ্রি ফায়ার বাদ দিয়েছো কিন্তু তোমার বন্ধুরা কি ফ্রি ফায়ার খেলে? ছাত্রটি বলল স্যার আপনি আমাকে যেভাবে বুঝিয়েছিলেন আমি ঠিক সেইভাবে আমার ক্লাসের ফাস্ট বয়কে বুঝিয়েছিলাম কিন্তু তাও সে ফ্রি ফায়ার খেলত। কিন্ত একদিন শুক্রবার নামাজ পড়তে গিয়েছিল মসজিদে। মসজিদের ইমাম ফ্রি ফায়ার পাবজি ইত্যাদি খেলা বাদ দেওয়ার জন্য বিভিন্ন উদাহরণ দেয়। এরপরে ঐ ছাত্রও ফ্রি ফায়ার খেলা বাদ দিয়েছে।
ঘটনা ৪
রাজশাহী রুয়েটের কম্পিউটার সায়েন্সের ছাত্র সাদিব। সে পড়ালেখার পাশাপাশি কম্পিউটার গেম তৈরি করে এবং গেম ডেভেলপার হিসেবে কাজও করে। আমি সাদিবের কাছে জিজ্ঞাসা করেছিলাম আচ্ছা ছাত্ররা ফ্রি ফায়ারে আসক্ত কেন? সাদিব বলে, স্যার অনলাইন গেম আগেও ছিল এখনও আছে ভবিষ্যতেও থাকবে। কিন্তু অনলাইনের অন্যান্য গেম অপেক্ষা ফ্রি ফায়ার, পাবজি এসব গেমে খেলতে খেলতে বন্ধুদের সাথে কথাও বলা যায়। অনলাইন গেমে সামান্য একটা নতুন ফিচার যুক্ত করে দিলেই লাখ লাখ ছাত্র ছাত্রী নতুন এক্সট্রা ফিলিংস নেওয়ার জন্য গেমে আসক্ত হয়ে যায়। সাদিব বলল স্যার আপনি ফ্রি ফায়ার গেম বাদ দেওয়ার কথা বলতেছেন কিন্তু কোন গেম ডেভেলপার কোম্পানি যদি আরো কিছু আকর্ষণীয় নতুন ফিচার যোগ করে তাহলে কিন্তু মানুষ পাবজি, ফ্রি ফায়ার বাদ দিয়ে নতুন সেই গেমে আসক্ত হয়ে পড়বে।আগে সবাই ক্লাস অব ক্লান খেলত। কিন্তু ক্লাস অব ক্লানের চেয়ে ফ্রি ফায়ারের ফিচার বেশি তাই সবাই ক্লাস অব ক্লান বাদ দিয়ে এখন সব ফ্রি ফায়ার, পাবজি গেম খেলতেছে।

সুপারিশ :
১. ছাত্র ছাত্রীদের পড়ালেখায় ব্যস্ত রাখতে হবে যাতে তারা ফ্রি ফায়ার, পাবজি ইত্যাদি অনলাইন গেম খেলার সময় না পায়।
২. শুক্রবার নামাজের শুরুতে ছাত্র ছাত্রীদের গেম আসক্তির কুফল এর দিকগুলো আলোচনা করতে হবে। যাতে তারা অটো মোটিভেটেড হয় এবং এসব গেম খেলা বাদ দেয়।
৩. শিক্ষকদের উচিত ফোন করে বা অন্য কোন উপায়ে ছাত্র ছাত্রীদের কাছ থেকে প্রতিজ্ঞাসুচক কথা নেওয়া যাতে তারা ফ্রি ফায়ার, পাবজি ইত্যাদি গেম খেলতে না পারে। তারা যাতে নিয়মিত পড়ালেখা করতে পারে সেজন্য শিক্ষকদের উচিত হবে তাদের ছাত্রদের রেগুলার পড়া মুখস্ত নেওয়া বা পড়া ধরা।
৪. সরকারের পদক্ষেপ: সরকার কয়েক ধরনের পদক্ষেপ নিতে পারেন। প্রথমত ফ্রি ফায়ার, পাবজি বা ক্লাস ওব ক্লান গেমগুলোর লিংকে যেয়ে যাতে ছেলেমেয়ে খেলতে না পারে তার জন্য এগুলোর লিংক বন্ধ করার ব্যবস্থা নিতে পারেন। দ্বিতীয়ত ক্লাস ওয়ান থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বইগুলো এমনভাবে তৈরি করতে হবে যাতে বইয়ে পর্যাপ্ত তথ্য থাকে। বইয়ের কোন তথ্যের উত্তর বের করার জন্য যেন ইন্টারনেটের সাহায্য নিতে না হয়। তৃতীয়ত বর্তমানে সকল অভিভাবক জেনে গিয়েছেন যে তাদের ছেলেমেয়েদের অনলাইন ক্লাস হয়। এই অনলাইন ক্লাসের জন্য স্মার্ট ফোন দরকার হয়। যদি বিটিভিতে কেন্দ্রিয়ভাবে ক্লাস নেওয়ার ব্যবস্থা থাকতো তাহলে স্মার্ট ফোনের দরকার হতো না। তাহলে অবিভাবকের আর তাদের সন্তানদের স্মার্ট ফোন কিনে দেওয়ার প্রয়োজন হতো না। স্মার্ট ফোনে ছাত্র ছাত্রীরা শুধু এসব খেলাই খেলে তা কিন্তু না বরং ফেসবুক, ইউ টিউব ইত্যাদি এবং পর্ণগ্রাফিতে আসক্ত হয়ে পড়ে।
৫. ছাত্র ছাত্রীরাই জাতীর ভবিষ্যত। করোনাকালে ছাত্র ছাত্রীদের মানসিক বৃদ্ধির জন্য কেন্দ্রীয়ভাবে পড়ালেখার আয়োজন করলেই ছাত্র ছাত্রীরা এসব গেম বা ইন্টারনেট আসক্তি থেকে মুক্তি পাবে।

লেখকঃ
বিদ্যুৎ কুমার রায়, সহযোগী অধ্যাপক, রসায়ন।