রিজার্ভের অর্থ উদ্ধারে ম্যানিলা যাচ্ছেন ব্যাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা

রিজার্ভের অর্থ উদ্ধারে ম্যানিলা যাচ্ছেন ব্যাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা

শেয়ার করুন

রিজার্ভ

নিজস্ব প্রতিবেদক :

উদ্ধার হওয়া রিজার্ভের অর্থ ফেরত দেওয়ার জন্য ফিলিপাইন সরকারকে চাপ দিতে, চলতি সপ্তাহেই ম্যানিলা যাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের অর্থনৈতিক গোয়েন্দা বিভাগের কর্মকর্তা দেবপ্রসাদ দেবনাথ ও আব্দুর রব এবং বিশিষ্ট আইনজীবী আজমালুল হোসাইন কিউসি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফিলিপাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজের সঙ্গে মিলে তাঁরা আগামী তিন-চারদিনের মধ্যে দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলের সঙ্গে আলোচনা করবেন।

চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলারের মধ্যে এ পর্যন্ত ১৮ মিলিয়ন ডলার উদ্ধার করেছে ফিলিপাইন। চোরদের হাতে থাকা বাকি অর্থ কীভাবে উদ্ধার করা যায়, সে ব্যাপারেও তাঁরা ম্যানিলার সহযোগিতা চাইবেন। এছাড়া দেশটির বিচার বিভাগ, কেন্দ্রীয় ব্যাংক এবং অভিযুক্ত আরসিবিসি ব্যাংকের সঙ্গেও আলোচনা করবেন তারা।

আরসিবিসি ব্যাংকের বিরুদ্ধ মামলা করা হবে কিনা, সে ব্যাপারে পরিষ্কার কিছু জানাননি বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভংকর সাহা। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকও ইতোমধ্যে উদ্ধার হওয়া অর্থ বাংলাদেশকে ফেরত দিতে ফিলিপাইনকে অনুরোধ করেছে। কিন্তু দু মাস পেরিয়ে গেলেও উদ্ধার হওয়া অর্থ ফেরত দেয়ার চেষ্টাও করেনি ফিলিপাইন।

শুরু থেকেই বাংলাদেশ বলেছে, চুরি যাওয়া অর্থ ফিলিপাইনের ক্যাসিনো ইন্ডাস্ট্রিতে গেছে। কিন্তু তদন্তকারীরা বলেছে, ওই অর্থ আরসিবিসি ব্যাংকের মাধ্যমে বিদেশে পাচার করেছে হ্যাকাররা।