ভারতকে পেছনে ফেলে ইকোনমিক ফোরামের ৩৬ নম্বরে বাংলাদেশ

ভারতকে পেছনে ফেলে ইকোনমিক ফোরামের ৩৬ নম্বরে বাংলাদেশ

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক :

ভারত-পাকিস্তানকে পেছনে ফেলে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইনক্লুসিভ গ্রোথ র‌্যাংকিং এ ৩৬ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। প্রথমবারের মতো ডব্লিউইএফ এর উন্নয়নশীল অর্থনীতির তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের নাম।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ২০১৭ সালের ইনক্লোসিভ গ্রোথ অ্যান্ড ডেভেলপমেন্ট ইনডেক্স-আইডিআই শীর্ষক বার্ষিক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। সুইজারল্যান্ডের ডাভোসে চলমান ডব্লিউইএফ বার্ষিক সভা উপলক্ষে প্রকাশিত এই প্রতিবেদনে বিগত পাঁচ বছরের পরিসংখ্যান মূল্যায়ন করা হয়। প্রতিটি দেশের কর্মসংস্থান, শিক্ষা, আর্থিক সেবা, অবকাঠামো ও স্বাস্থ্য খাতের উন্নয়নসহ মোট সাতটি বিষয়ের উপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম।

তালিকায় ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ৬০ এবং ৫২ নম্বরে। এতে পাকিস্তান ভারতের থেকে কিছুটা এগিয়ে থাকলেও দেশটির অর্থনীতিকে স্থবির দেখানো হয়েছে। অপর দিকে বাংলাদেশ ও প্রতিবেশি ভারতের অর্থনীতি ধীরে উন্নয়নশীল হিসেবে প্রকাশ পেয়েছে এই তালিকায়।

প্রতিবেদনে ৬.০২ স্কোর করে উন্নত অর্থনীতির তালিকায় শীর্ষে রয়েছে নরওয়ে। আর ২.৭৯ স্কোর করে উন্নয়ন শীল অর্থনীতির তালিকায় সর্বশেষ অবস্থানে রয়েছে আফ্রিকান দেশ মোজাম্বিক। প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ৪.০৩।