ফেডারেল ব্যাংক, এফবিআইয়ের সঙ্গে আলোচনায় বাংলাদেশ ব্যাংক

ফেডারেল ব্যাংক, এফবিআইয়ের সঙ্গে আলোচনায় বাংলাদেশ ব্যাংক

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

রিজার্ভ চুরির ঘটনায়, চলতি সপ্তাহেই নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক, গোয়েন্দা সংস্থা এফবিআই এবং মার্কিন বিচার বিভাগের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করবেন বাংলাদেশের একটি প্রতিনিধি দল। বাংলাদেশ ব্যাংকের দুজন কর্মকর্তার বরাত দিয়ে একথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ওই কর্মকর্তারা জানিয়েছেন, আগামী মঙ্গলবার নিউ ইয়র্কে সবার সঙ্গে বৈঠক করবেন তারা। এই দলে রয়েছেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো: রাজি হাসান, অর্থনৈতিক গোয়েন্দা বিভাগের কর্মকর্তা আব্দুল রব, আইনজীবী আজমালুল হোসাইন এবং তথ্য ব্যবস্থাপনা বিভাগের দেবদুলাল রায়।

এই বিশাল অর্থ চুরির পেছনে কারা জড়িত, ভবিষ্যতে এ ধরণের হ্যাকিং রোধে কি পদক্ষেপ নেয়া যায় এবং অর্থ ফেরতে ফিলিপাইনকে চাপে রাখা-মূলত এসব বিষয়েই আলোচনা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এদিকে, নিউ ইয়র্ক ফেডারেল ব্যাংক রয়টার্সকে জানিয়েছে, আলোচনায় মূলত, চুক্তির বাধ্যবাধকতার প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক কি পদক্ষেপ নেয় এবং স্বাভাবিক কার্যক্রমে ফিরে আসার উপায় বের করা নিয়ে তারা আলোচনা করবেন।

বৈঠক ফলপ্রসূ হবে বলে আশা করছে বাংলাদেশ। এর আগে, উদ্ধার হওয়া অর্থ ফেরত দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে।