জয়পুরহাটে রাকাবের শতকোটি টাকার ঋণ বিতরণ

জয়পুরহাটে রাকাবের শতকোটি টাকার ঋণ বিতরণ

শেয়ার করুন

জয়পুরহাট প্রতিনিধি:

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) জয়পুরহাট জোনাল অফিস জেলায় ২০১৫-২০১৬ অর্থ বছরে ১০১ কোটি ৯৩ লাখ ৯১ হাজার টাকা কৃষিঋণ বিতরণ করেছে।

রাকাব সূত্র বাসস’কে জানায়, ২০১৫-২০১৬ অর্থ বছরে রাকাব জয়পুরহাট জোনাল অফিস জেলায় ১০১ কোটি ২৫ লাখ টাকা কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধার্য করে। এর মধ্যে ৩০ জুন পর্যন্ত জেলায় ১৫ টি শাখার মাধ্যমে ১০১ কোটি ৯৩ লাখ ৯১ হাজার টাকা বিতরণ করা হয়েছে। যার শতকরা হার হচ্ছে ১০১ ভাগ।

খাত ভিত্তিক ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ও বিতরণের মধ্যে রয়েছে শস্য ঋণ খাতে ৩৩ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে বিতরণ করা হয়েছে ২৯ কোটি ৪৮ লাখ ১৬ হাজার টাকা, মৎস্য খাতে ৩ কোটি ৫০ লাখ টাকা লক্ষ্যমাত্রার মধ্যে বিতরণ হয়েছে ৩ কোটি ২৭ লাখ ৩২ হাজার, প্রাণীসম্পদ খাতে ৪ কোটি ৫০ লাখ টাকা লক্ষ্যমাত্রার মধ্যে বিতরণ হয়েছে ৫ কোটি ৪০ লাখ ৭০ হাজার টাকা।

খামার ও সেচ যন্ত্রপাতির খাতে ৭৫ লাখ টাকা লক্ষ্যমাত্রা থাকলেও এ খাতে কোন ঋণ বিতরণ করা সম্ভব হয়নি, কৃষিভিত্তিক শিল্প খাতে ৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার মধ্যে বিতরণ হয়েছে ১ কোটি ৩৪ লাখ ৩৬ হাজার টাকা। ক্ষুদ্র ও মাঝারী শিল্প (এসএমই) খাতে ৮ কোটি টাকা লক্ষ্যমাত্রার মধ্যে বিতরণ হয়েছে ৭ কোটি ১৫ লাখ ৯০ হাজার টাকা।

চলমান কৃষি ও অকৃষি ঋণ খাতে ৩৫ কোটি টাকার লক্ষ্যমাত্রা ধার্য করা হলেও এ খাত দুটিতে বিতরন করা হয়েছে ৪৪ কোটি ১৩ লাখ ৯২ হাজার টাকা। দারিদ্র্য বিমোচন খাতে ২ কোটি ২৫ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৫ কোটি ১২ লাখ ৯৮ হাজার টাকা বিতরণ করা হয়েছে এবং অন্যান্য খাতে বিতরনের জন্য ৯ কোটি ২৫ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ কোটি ৫৭ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে। ১০ হাজার ৩১৩ জন কৃষকের মধ্যে ওই সকল ঋণ বিতরন করা হয় বলে রাকাব সূত্র জানায়।

জয়পুরহাট জোনাল ব্যবস্থাপক (ডিজিএম) তানজিম ইবনে মাহমুদ বাসস’কে জানান, কৃষি উন্নয়নে সরকারের গৃহীত নানা কর্মসূচীর কারনে ২০১৫-২০১৬ অর্থ বছরে প্রাণীসম্পদ, দারিদ্র্য বিমোচন ও চলমান কৃষি ঋণ বিতরণে ব্যাপক সফলতা অর্জিত হয়েছে।

রাকাব জয়পুরহাট জোনাল অফিস ২০১৫-১৬ অর্থ বছরে ৮১ কোটি ৭৫ লাখ ৪ হাজার টাকা আদায় লক্ষ্যমাত্রার বিপরীতে ১২৭ কোটি ১৫ লাখ ১৪ হাজার টাকা আদায় করেছে। যার শতকরা হার হচ্ছে ১৫৫ ভাগ। ২০১৫-১৬ অর্থবছরে রাকাব জয়পুরহাট জোনাল অফিস ৩ কোটি ৬০ লাখ টাকা নীট মুনাফা করায় রাজশাহী বিভাগে প্রথম স্থান অর্জন করেছে বলে ব্যাংক সূত্র জানিয়েছেন ।