চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী

চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আগামী ২০১৭-১৮ অর্থ বছরের জন্য বাজেট প্রস্তাব পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বৃহস্পতিবার দুপুর দেড়টায় জাতীয় সংসদে দেয়া এ বাজেটের আকার চার লাখ ২ শ ৬৬ কোটি টাকা। অর্থমন্ত্রীর ভাষায় এটাই বিগ এন্ড বেস্ট বাজেট। আর এক্ষেত্রে অর্থমন্ত্রী বিবেচনায় নিলেন নির্বাচন আর জনতুষ্টি।

কথায় কথায় বলা হয়, সাধ আছে,সাধ্য নেই। অর্থমন্ত্রীর অবস্থা অনেকটা সে রকমই। আয়ের সামর্থ্য কম থাকলেও, আকাংখার কমতি নেই। নির্বাচনের আগে সব পক্ষকে তুষ্ট করতে হাটলেন বড় স্বপ্ন আর বড় পরিকল্পনার পথেই। সাহস দেখালেন, ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব দেয়ার। যা বর্তমান বাজেট থেকে ৬০ হাজার কোটি টাকারও বেশি। আর সংশোধিত বাজেটের চেয়ে বড় ২৬% শতাংশ।

ভোটের আগে দেয়া বাজেটের মুল ভিত্তিই যে উন্নয়ন আর থোক বরাদ্দ তা পরিস্কার অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবনার শিরোনামই। “উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের।“ তাই তো উন্নয়নে সরকার খরচ করবে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকা। যা দিয়ে সরকার করবে, রাস্তাঘাট, সেতু, বিদ্যুতসহ অবকাঠামো উন্নয়ন। গুরুত্ব দেবে শিক্ষা, স্বাস্থ্য, আর সামাজিক সুরক্ষায়। বাড়ানো হয়েছে নানা ধরনের ভাতা নির্বাচনী এলাকায় যাবে থোক বরাদ্দও। সব কিছুর মুলে ভোটের রাজনীতি।

একদিকে ভোটার তুষ্টি, অন্যদিকে দেশের সার্বিক অর্থনীতিকে এগিয়ে নেয়ার ইচ্ছা ৭.৪% হারে। অর্থনীতির ভাষায় যেটা জিডিপি প্রবৃদ্ধি। যদিও নোবেল জয়ী অর্থনীতিবিদ স্টিগলিজ বলেছেন, একটি দেশের অর্থনীতি বোঝার ভালো মাধ্যম নয় জিডিপি প্রবৃদ্ধি। এমনকি ভালো কি খারাপ আছি তা বিচারেরও উপায় নয় এই জিডিপি। তারপরও অর্থমন্ত্রী অবশ্য বরাবরেই এ ক্ষেত্রে উচ্চাভিলাষী। আবার টাকার প্রবাহ বেড়ে গিয়ে যাতে জিনিষপত্রের দাম না বাড়ে সে জন্য মূল্যষ্ফীতিও রাখতে চান ৫.৫% শতাংশের ঘরে।