আন্দোলনের মাধ্যমে পরীক্ষার সময়সূচী পেলো ঢাবি অধিভুক্ত ৭ কলেজ

আন্দোলনের মাধ্যমে পরীক্ষার সময়সূচী পেলো ঢাবি অধিভুক্ত ৭ কলেজ

শেয়ার করুন

1491424331নিজস্ব প্রতিবেদক :

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজে বিভিন্ন বর্ষের পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। বৃহস্পতিবার পরীক্ষার সময়সূচি নোটিশ আকারে জানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। শাহবাগে বিক্ষোভ করার কয়েক ঘণ্টার মধ্যেই সমাধান পেলো শিক্ষার্থীরা।

শাহবাগে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচী পালনের কথা থাকলেও এক পর্যায়ে সেটি গড়ালো এমন সংঘর্ষে। বৃহস্পতিবার সকালে শুরু হওয়া বিক্ষোভটি জাতীয় জাদুঘরের সামনে থেকে একপর্যায়ে এস পড়ে শাহবাগ মোড়ে, হাসপাতালের সামনের রাস্তায় যান চলাচল পরিস্থিতি ঠিক রাখতে কাদানে গ্যাস ছোড়ে পুলিশ। কমবেশি আহত হন ৭ শিক্ষার্থী ও ৩ পুলিশ সদস্য। আটক হন ৬ শিক্ষার্থী।

এর আগে সকাল ১০টা থেকে শাহবাগে জড়ো হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাংলা কলেজের শিক্ষার্থীরা। এ সাত কলেজের শিক্ষার্থী সেশনজট থেকে মুক্তি, সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নসহ ৭ দফা দাবি জানাচ্ছিলেন।

আন্দোলন, ধাওয়া, আহত, আটক। এসব পার করে দুপুর নাগাদ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। এরপর দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত এ সাতটি সরকারি কলেজে বিভিন্ন বর্ষের পরীক্ষার তারিখ চূড়ান্ত করে সময়সূচীর নোটিশ আসে। আর তাতে পরিস্থিতিও স্বাভাবিক হয়ে আসে। কলেজগুলো গত ফেব্রুয়ারি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত।