আবেদন হারাচ্ছে জাফলং

আবেদন হারাচ্ছে জাফলং

শেয়ার করুন

জাফলং

সিলেট প্রতিনিধি:

নানা অব্যবস্থাপনায় পর্যটকশূন্য হতে চলেছে সিলেটের অন্যতম আকষর্ণীয় পর্যটন কেন্দ্র- জাফলং। পর্যটন স্পটের কাছাকাছি এক কিলোমিটার সড়কের জন্য অবশিষ্ট পর্যটকরাও মুখ ফিরিয়ে নিচ্ছেন পাথর, পাহাড় আর পানির জন্য বিখ্যাত এই পর্যটনকেন্দ্র থেকে। সড়কের মালিকানা নিয়ে জটিলতায় ক্ষুব্ধ স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, দ্রুত সড়ক সংস্কার না হলে বৃহত্তর আন্দোলনের ডাক দেবেন তারা।

একটা সময় ছিল যখন সিলেট বেড়াতে যাওয়া মানেই ছিল একবার জাফলং ঘুরে আসা। পাহাড় পাথর আর পানির এমন অপরূপ দৃশ্য দেশের কোথাও আর সহজে দেখা যায় না। কিন্তু নানা অব্যবস্থাপনায় কমতে শুরু করেছে জাফলংয়ে আসা পর্যটকের সংখ্যা।

সিলেট থেকে তামাবিল সড়ক ধরে মামার দোকান বাজার। সেখান থেকে বল্লাঘাট হয়ে জাফলং। ভোগান্তির শুরু এখান থেকেই। পর্যটন স্পটের কাছাকাছি এক কিলোমিটার সড়কে আর সড়কেরই চিহ্ন নেই। শুধু পর্যটন কেন্দ্র নয়, দেশের চাহিদার বিপুল পরিমান পাথর পরিবহনের জন্যও গুরুত্বপূর্ণ এই সড়ক সংস্কারে বারবার প্রতিশ্রুতি এলেও তার বাস্তবায়ন নেই।

এতো প্রতিবন্ধকতার পরও প্রতিদিনই কিছু পর্যটক আসছেন জাফলংয়ে। এসব পর্যটকের পথ চেয়ে থাকেন স্থানীয়রা। তবে চরম ভোগান্তিতে পড়া পর্যটকরা আবার জাফলংয়ে আসবেন কিনা তা নিয়েই তাদের সংশয়।

সড়ক ও জনপথ বিভাগের কর্তারা বলছেন, পুরো সড়কের দায়িত্ব তাদের নয়, তবে সড়কটি নজরে আছে তাদের। জটিলতা দূর হলে সড়ক সংস্কারে হাত দেবেন তারা। তবে, শুধু প্রতিশ্রুতিতে আর ভুলতে রাজি নন স্থানীয়রা। তাদের দাবি আশু পদক্ষেপ।