নানা আয়োজনে নজরুলের সহচর সুলতান আহমেদকে স্মরণ

নানা আয়োজনে নজরুলের সহচর সুলতান আহমেদকে স্মরণ

শেয়ার করুন

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লায় নজরুল মেমোরিয়াল একাডেমি আয়োজিত স্মৃতি ও কৃতিতে সুলতান আহমেদ মজুমদার অনুষ্ঠানমালা অনুষ্ঠিত হয় সোমবার সন্ধ্যা ৬টায় কুমিল্লা নজরুল ইন্সটিটিউট কেন্দ্রে। স্মরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. আমীর আলী চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন নজরুল মেমোরিয়াল একাডেমির প্রতিষ্ঠাতা ও কুমিল্লা অজিত গুহ কলেজের অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক।

বিশেষ অতিথি ও আলোচক ছিলেন নাট্য ব্যক্তিত্ব হাসিম আপ্পু, ছড়াকার জহিরুল হক দুলাল ও নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী। বক্তারা নাট্যকার সুলতান আহমেদ মজুমদারের জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন।

সাবেক মন্ত্রী পরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন আমরা অতীত খুব সহজেই ভুলতে পছন্দ করি। অতীত ভুলে গেলে বর্তমান অচল। প্রধান অতিথি প্রফেসর আমীর আলী বলেন যারা সমাজকে অনেক কিছু দিয়েছে তারা খুব ভাল ছাত্র ছিল তেমনটা নয়। তবে তারা সংস্কৃতিবান ছিল। সাংস্কৃতিক কর্মীরাই আজ সমাজটাকে আলোকিত করেছে।

সুলতান আহমেদ মজুমদার এর গ্রন্থ ‘ফুলের জলসায় নিরব কেন কবি’? থেকে পাঠ করেন জেলা কালচারাল অফিসার বশিরুর আনোয়ার, ক্রীড়া সংগঠক ও আবৃত্তিকার বদরুল হুদা জেনু ও মিসেস তাহমিনা বেগম।

পরে নজরুল সংগীত শিল্পী শিউল রায় ও গুরুদাস ভট্টার্য একে একে পরিবেশন করেন আমায় নহে গো নহে গো আমায় ভালোবাসো মোর গান, তুমি সুন্দর তাই চেয়ে থাকি সে কি মোর অপরাধ, মধুরও বাসরী বাজে, এ জীবনে মিটবে না স্বাদসহ নজরুল সংগীতের জনপ্রিয় সব গান গেয়ে দর্শকদের মুগ্ধ করে রাখেন।

নজরুল মেমোরিয়াল একাডেমির ২৫ বছর পূর্তি উপলক্ষে ব্যতিক্রমী এ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।